17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইব্রাহিম রাইসি মারা গেলে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর সেটির এখনো কোনো খোজ পাওয়া যায়নি। হেলিকপ্টারটিতে থাকা রাইসি বা অন্য কর্মকর্তারা অক্ষত আছেন কি না, তা-ও জানা যায়নি। এ দুর্ঘটনায় প্রেসিডেন্টের মৃত্যু হতে পারে—এমন আশঙ্কাও করা হচ্ছে।

এ ক্ষেত্রে একটি একটি প্রশ্ন সামনে আসে। সেটি হলো রাইসির হঠাৎ মৃত্যু হলে ইরানের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন? ইরানের সংবিধান অনুযায়ী, দুর্ঘটনায় রাইসি মারা গেলে তার পদে বসবেন বর্তমান প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। তবে এ ক্ষেত্রে দেশটির সর্বোচ্চ নেতার অনুমোদনের প্রয়োজন পড়বে।

ইরানে রাষ্ট্রের প্রধান হিসেবে ভূমিকা পালন করেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এরপরই ক্ষমতা প্রেসিডেন্টের। তাকে সরকারের প্রধান হিসেবে বিবেচনা করা হয়। প্রেসিডেন্ট মারা গেলে পরবর্তী ৫০ দিনের মধ্যে নির্বাচনের আয়োজন করতে হবে এবং নতুন প্রেসিডেন্ট বেছে নিতে হবে।

আজ রোববার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। সেটিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন। আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় একটি জলাধার প্রকল্প উদ্বোধনের পর ফিরছিলেন তারা।

শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধারকারীরা এখনো হেলিকপ্টারটির অবস্থান শনাক্ত করতে পারেননি। কারণ, যেখানে দুর্ঘটনাটি ঘটেছে, সেটি পার্বত্য অঞ্চল এবং বন-জঙ্গলে ঘেরা। এ ছাড়া দুর্ঘটনাস্থলে বৃষ্টি ও কুয়াশার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

সূত্রঃ রয়টার্স

এম.কে
২০ মে ২০২৪

আরো পড়ুন

পাকিস্তানে মসজিদে বোমা হামলা: নিহত ১০০

নিউজ ডেস্ক

আকস্মিক বন্যায় তলিয়ে গেলো নিউইয়র্ক সিটি, জরুরি অবস্থা জারি

পাকিস্তানের সমুদ্রসীমায় তেল-গ্যাসের বিশাল মজুদ