6 C
London
April 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইরানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরলেন ব্রিটিশ নাগরিক

ব্রিটিশ-ইরানি নাগরিক নাজানিন জাঘারি-র‌্যাটক্লিফ এবং আনুশেহ আসুরি কয়েক বছর ইরানে আটক থাকার পর মুক্তি পেয়ে যুক্তরাজ্যে ফিরেছেন।

 

ইরানের সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে ২০১৬ সালে গ্রেপ্তার হয়েছিলেন নাজানিন জাঘারি-র‍্যাটক্লিফ। অন্যদিকে আনুশেহ আসুরি গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৭ সালে গ্রেপ্তার হয়েছিলেন।

 

বুধবার (১৬ মার্চ) মধ্যরাতের পর যুক্তরাজ্যের অক্সফোর্ডশায়ারে বিমানবাহিনীর একটি বিমানবন্দরে তাদের বহনকারী উড়োজাহাজটি অবতরণ করে। ব্রিটিশ ও ইরান সরকারের মধ্যে দীর্ঘ কয়েক মাস আলোচনার পর তাদের মুক্তি দেওয়া হয়।

 

বিমান থেকে অবতরণের পর উভয়কেই বেশ সুস্থ, স্বাভাবিক ও হাসিখুশি ছিলেন। তারা বিমানবন্দরে অপেক্ষমাণ পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন।

 

বিমানবন্দরে আরো উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। তিনি সেখান থেকে ফোনে বলেন, নাজানিন ও আনুশেহর মুক্তি ‘শেষ মুহূর্ত পর্যন্ত’ অনিশ্চিত ছিল। জাঘারি-র‌্যাটক্লিফ (৪৩) আনুশেহ আশুরি (৬৭) বুধবার মুক্তি পাওয়ার পরপরই ওমান হয়ে যুক্তরাজ্যের উদ্দেশে ইরানের রাজধানী তেহরান ত্যাগ করেন।

 

জাঘারি-র‌্যাটক্লিফ থমসন রয়টার্স ফাউন্ডেশনের প্রজেক্ট ম্যানেজার ছিলেন। আনুশেহ আশুরি একজন সাবেক সিভিল ইঞ্জিনিয়ার। উভয়েই তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

 

যুক্তরাজ্যের সরকার ইরানের কাছে প্রায় ৪০ কোটি পাউন্ডের অনেক পুরনো দেনা নিষ্পত্তি করার পর ওই দুজনের মুক্তি সম্ভব হয়েছে বলে গুজব উঠেছে। তবে উভয় দেশই বলেছে, অর্থ পরিশোধের সঙ্গে তাদের মুক্তির কোনো সম্পর্ক নেই।

 

১৭ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর প্রতিদিনই বিছানা গোছাতে হয়

গাড়ি বিক্রি করলেন রাজা চার্লস

নিউজ ডেস্ক

গোল্ডেন গ্লাভস জিতলেন পিকফোর্ড