17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইলন মাস্ককে সিলিকন ভ্যালি ব্যাংক কিনে নেওয়ার পরামর্শ

প্রযুক্তি প্রতিষ্ঠান রেজারের সিইও মিন-লিয়াং ট্যান টুইটার কর্তৃপক্ষ ইলন মাস্ককে সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) কিনে নেওয়ার পরামর্শ দিয়েছেন। টুইটার প্রধান ইলন মাস্ক মিন-লিয়াংয়ের ওই পরামর্শের প্রতিক্রিয়া জানিয়েছেন।

এক টুইটে ইলন বলেন, এ বিষয়ে আলোচনার জন্য আমি প্রস্তুত। তবে তিনি যে আসলেই ব্যাংকটি কিনে নেবেন সেরকম ঘোষণা এখন পর্যন্ত কোথাও দেননি।

জানা যায়, যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম বাণিজ্যিক প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক। গত বুধবার ব্যাংক কর্তৃপক্ষ কিছু শেয়ার বিক্রির মাধ্যমে তহবিল সংগ্রহের ঘোষণা দেয়। সে ঘোষণাই কাল হয়ে দাঁড়ায় ৪০ বছরে পুরোনো ব্যাংকটির জন্য।

আতঙ্ক ছড়িয়ে পড়ায় বিনিয়োগকারীরা ব্যাপকহারে জামানত তুলে নেয়, কমে যায় শেয়ারের দরও। আর তাতেই মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে ‍পুরোপুরি দেউলিয়া হয়ে যায় এসভিবি। শুক্রবার ঐতিহ্যবাহী ব্যাংকটি বন্ধ করে দিয়ে তাদের সব আমানতের দায় নিজেদের হাতে তুলে নিয়েছে যুক্তরাষ্ট্রের ব্যাংকখাতের নিয়ন্ত্রক সংস্থা।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবর অনুসারে, ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার পর থেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে বৃহত্তম ব্যাংকের পতন এটি। এর ফলে বিভিন্ন কোম্পানি ও বিনিয়োগকারীদের শত শত কোটি ডলার আটকে গেছে। গোটা বিশ্বের ওপর এর নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে, ২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর ‘ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংক’ বন্ধের ঘটনাটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতা হিসেবে বিবেচিত হতো।

আরো পড়ুন

কানাডায় যেতে আগের তুলনায় ব্যাংকে দ্বিগুণ অর্থ দেখাতে হবে

চীনের হুঁশিয়ারি তোয়াক্কা না করে দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী

যে দেশের জাতীয় উৎসব রমজান