17.5 C
London
May 10, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ ‘পাগলামি’ :বরিস জনসন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করা হবে ‘পাগলামি’। ইসরাইলের কাছে যুক্তরাজ্যের অস্ত্র বিক্রি কমানোর বিতর্কের সময় নীরব থাকায় পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনের সমালোচনা করেন সাবেক প্রধানমন্ত্রী।

সোমবার ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বিমান হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) সঙ্গে যুক্ত তিন ব্রিটিশ ত্রাণকর্মী নিহত হয়েছে। এরপরই ইসরাইলের সঙ্গে অস্ত্র ব্যবসা বন্ধে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সব প্রধান রাজনৈতিক দলের এমপিরা। সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতিসহ ছয় শতাধিক আইনজীবীর স্বাক্ষরিত চিঠিতেও একই মনোভাব ব্যক্ত করা হয়েছে।

ইসরাইল দাবি করেছে, এ হামলা ইচ্ছাকৃত ছিল না। সেইসঙ্গে ত্রাণ বহরের উপর হামলাকে গুরুতর ব্যর্থতা হিসেবেও বর্ণনা করেছে দেশটি। ইতোমধ্যে ইসরাইলি কর্মকর্তারা হামলায় জড়িত দুই কর্মকর্তাকে বরখাস্ত করেছেন।

ডেইলি মেইলের একটি কলামে বরিস জনসন লিখেছেন, ডব্লিউসিকে কনভয়ের উপর হামলা ছিল একটি বিচ্ছিন্ন ঘটনা।

বরিস জনসন বলেন, যদি পশ্চিমারা ভেঙে পড়তে থাকে, বিশেষ করে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র যদি ভেঙে পড়ে, তাহলে ইসরাইলিরা রাফায় প্রবেশ করতে পারবে না। গাজায় হামাসকে সামরিক বাহিনী হিসেবে উৎখাত করতে পারবে না ইসরাইল।

তিনি বলেন, আপনারা যারা বলছেন, ইসরাইলের কর্মকাণ্ডের জন্য এখন অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা প্রয়োজন আপনারা কি একদল খুনি ও ধর্ষকের হাতে বিজয় তুলে দিতে চান?

এদিকে ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেনের কাছে চিঠি লিখেছেন তিন ডজনের বেশি কংগ্রেসম্যান। সেই চিঠিতে সই করছেন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ও ডেমোক্র্যাট দলের বর্ষীয়ান রাজনীতিক ন্যান্সি পেলোসিও।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০৭ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

ব্রিটেন-আয়ারল্যান্ডের ইসরায়েলি রাষ্ট্রদূত বহিষ্কারের আহ্বান

অ্যাসাইলামপ্রার্থীদের প্রবেশ ঠেকাতে ফেসবুকে বিজ্ঞাপন দিচ্ছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

ফার্স্ট ট্র‍্যাকে এসাইলাম আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য নতুন বিচারক নিয়োগ করা হবেঃ লেডি চিফ জাস্টিস