15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থীদের হোটেল বন্ধের ঘোষণায় নানা সংকটে আশ্রয়প্রার্থীদের পরিবার

যুক্তরাজ্যে অবস্থান করা আশ্রয়প্রার্থীদের কোনো অগ্রিম নোটিশ না দিয়েই হোম অফিস কর্তৃক অর্থায়িত বিভিন্ন হোটেলে স্থানান্তর ও বন্ধ করছে কর্তৃপক্ষ। স্কাই নিউজের একটি প্রতিবেদনে উঠে এসেছে এই সকল তথ্য।

হোম অফিসের মন্ত্রী ক্রিস ফিল্প স্কাই নিউজকে জানান,সরকার ইতোমধ্যে ৫০ টি হোটেল বন্ধের পরিকল্পনা হাতে নিয়েছে। সরকার কর্তৃক নিবন্ধিত ৩৯৮ টি হোটেল থেকে কমে ৩৪৮ টি হোটেল বর্তমানে ব্যবহৃত হচ্ছে। তাছাড়া খরচ কমানোর জন্য কনজারভেটিভ সরকার বিবি স্টকহোম বার্জের মতো আবাসস্থল ব্যবহার কর‍তে প্রতিশ্রুতিবদ্ধ।

স্কাই নিউজ জানায় একজন আশ্রয়প্রার্থীর সাথে কথা বলে জানা গিয়েছে হঠাৎ করেই তাকে ৭০ মাইল দূরে একটি হোটেলে পাঠানোর জন্য সিদ্ধান্ত দিয়েছে কর্তৃপক্ষ। নাম প্রকাশে অনিচ্ছুক সেই আশ্রয়প্রার্থী বলেন, তিনি আফগানিস্তান হতে ২০২২ সালের জুনের শুরুতে একটি ছোট নৌকায় ইউকেতে এসে পৌঁছেছিলেন। তিনি এখন কলেজে যোগ দিতে পারছেন না, যেখানে তিনি ইংরেজি এবং জিসিএসই গণিতে অধ্যয়নরত ছিলেন। কারণ তার নতুন হোটেলটি অনেক দূরে।

তিনি বলেছেন, এর প্রতিবাদ করলে কর্তৃপক্ষ জানায় গৃহহীনদের মতো রাস্তায় রাত কাটানোর প্রস্তুতি নিতে হবে যদি তিনি দূরবর্তী সেই পরিবর্তিত হোটেলে যেতে রাজি না হন।

আশ্রয়প্রার্থী জানান, তিনি যুক্তরাজ্যে এসেছিলেন কারণ তার পরিবার আফগান সরকারের পক্ষে কাজ করেছিল। যার কারণে বর্তমান তালেবান সরকারের রোষানলে পড়েছে তার পরিবার। তাই তিনি আফগানিস্তানে আর নিরাপদবোধ করেন না।

আশ্রয়প্রার্থী জানান, “আমি হোটেলকে নিজের আবাস মনে করে থাকতে পছন্দ করছি না। আমি কাজের অনুমতি চাই, নিজের জীবন শুরু করতে চাই।”

উল্লেখ্য যে, হোটেলগুলি হঠাৎ বন্ধ করে আশ্রয়প্রার্থীদের পরিবারগুলিকে প্রভাবিত করা হচ্ছে।

স্কাই নিউজ জানায়, আশ্রয়প্রার্থীদের শিশুরা স্কুলে নিজেদের জায়গা হারাচ্ছে। কারণ তাদের পরিবারগুলিকে হঠাৎ করে অন্য কাউন্টিতে স্থানান্তরিত করা হচ্ছে।

হোম অফিস স্কাই নিউজকে জানায়, যুক্তরাজ্যের করদাতাদের অর্থ ব্যয় হ্রাস করতে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। যার কারণে হোটেল বন্ধের মতো সিদ্ধান্ত নিতে হচ্ছে সরকারকে। তবে আশা করা যাচ্ছে দ্রুত আশ্রয় প্রার্থীদের কেইস গুলোর সমাধান হবে।

সূত্রঃ স্কাই নিউজ

এম.কে
২১ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশকে হোম ভেন্যু বানাতে চায় আফগানিস্তান

বাংলাদেশি গৃহকর্মী হত্যার দায়ে সৌদি গৃহকর্ত্রীর মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক

ধনী দেশগুলোর কারণে কোভিড ভ্যাক্সিন বঞ্চিত নিম্ন আয়ের দেশগুলো

অনলাইন ডেস্ক