10.5 C
London
April 19, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

ধনী দেশগুলোর কারণে কোভিড ভ্যাক্সিন বঞ্চিত নিম্ন আয়ের দেশগুলো

প্রথম কোভিড ১৯ ভ্যাকসিনগুলি পরিচালিত হওয়ার এক বছর পর, বিশ্বের অনেক অংশ এখনো বিপজ্জনকভাবে অরক্ষিত রয়ে গেছে। শুরুতেই ধনী দেশগুলোর ভ্যাক্সিন মজুদ মনোভাব ও প্রতিযোগিতামূলক প্রয়োজনের বেশি ভ্যাক্সিন কেনার কারণেই করোনার ভ্যারিয়েন্ট বিশ্বঘুরে আবারো ফিরে এসেছে ভয়ংকর ওমিক্রন রূপে।

 

করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের বৃদ্ধি এত দ্রুত হয়েছে যে স্কাই নিউজ বিশ্লেষণে দেখা গেছে, যে ধনী দেশগুলিতে প্রতি ব্যক্তিকে দেওয়া বুস্টার জ্যাবের সংখ্যা নিম্ন-আয়ের দেশগুলিতে পরিচালিত সমস্ত কোভিড ভ্যাকসিন ডোজগুলির মোট সংখ্যার দ্বিগুণ।

 

নিম্ন আয়ের দেশগুলির তুলনায় উচ্চ আয়ের দেশগুলিতে পরিচালিত ডোজগুলির প্রকৃত সংখ্যার দিকে তাকালে পার্থক্যটি আরও স্পষ্টভাবে বোঝা যায়।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সমর্থিত COVAX প্রোগ্রামটি মহামারির প্রথম দিকে এই সমস্যাটির সমাধান করার জন্য তৈরি করা হয়েছিল। এই কর্মসূচির উদ্দেশ্য ছিল নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলির জন্য জ্যাব অ্যাক্সেস নিশ্চিত করা এবং বছরের শেষ নাগাদ দুই বিলিয়ন ডোজ বিতরণ করা।

 

কিন্তু জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন যে ধনী দেশগুলির দ্বারা তাদের সমগ্র জনসংখ্যাকে একাধিকবার কভার করার জন্য পর্যাপ্ত ডোজ সুরক্ষিত করার সিদ্ধান্তের কারণে কোভ্যাক্স তার লক্ষ্য থেকে অনেক পিছিয়ে পড়েছে।

 

ইউনিসেফের তথ্য অনুযায়ী, ভ্যাকসিন শেয়ারিং সুবিধার মাধ্যমে ৬ ডিসেম্বরের মধ্যে ১৫১টি দেশে প্রায় ৬১০ মিলিয়ন ডোজ বিতরণ করা হয়েছে।

 

এটি অনেক দেশকে ভ্যাকসিনের অ্যাক্সেস ছাড়াই থাকতে হয়েছে, কারণ তারা সরবরাহের জন্য শুধুমাত্র COVAX-এর উপর নির্ভরশীল ছিল।

 

১১ ডিসেম্বর ২০২১
এনএইচ

 

আরো পড়ুন

লাগবে না টিউশন ফি, বাংলাদেশি শিক্ষার্থীদের ৫ দেশে পড়ার সুযোগ

নিউজ ডেস্ক

দৈনিক ৩ বিলিয়ন ডলার মুনাফা করে তেল-গ্যাস শিল্প!

অনলাইন ডেস্ক

আইসিসির র‍্যাংকিংয়ে দুইয়ে মিরাজ, সেরা দশে মোস্তাফিজ

অনলাইন ডেস্ক