20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইসরায়েলকে সমর্থনের প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার পদত্যাগ

গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। এ অবস্থায় ইসরায়েলের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের প্রতিবাদে প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন থেকে এক কর্মকর্তা পদত্যাগ করেন। পদত্যাগ করা কর্মকর্তার নাম লিলি গ্রিনবার্গ কল। তিনি স্বরাষ্ট্র দপ্তরের চিফ অব স্টাফের বিশেষ সহকারী ছিলেন। গতকাল বুধবার অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি এমন খবর দিয়েছে।

রাফায় ইসরায়েলের পূর্ণমাত্রার স্থল অভিযানের মধ্যে নতুন করে তেল আবিবের জন্য মার্কিন অস্ত্র সহায়তার পরিকল্পনা ঘোষণার এক দিন পরেই প্রকাশ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

লিলি একজন ইহুদি। গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বাইডেন এ বিষয়ে যেসব মন্তব্য করেছেন, তারও নিন্দা জানিয়েছেন লিলি। যেমন একটি মন্তব্যে বাইডেন সতর্ক করে বলেছিলেন, ইসরায়েলের অস্তিত্ব না থাকলে বিশ্বে কোনো ইহুদি নিরাপদ থাকবে না।

বাইডেনের এমন মন্তব্যের নিন্দা জানিয়ে লিলি বলেছেন, বাইডেন যুদ্ধের জন্য ইহুদিদের নাম ব্যবহার করছেন। এটি খুবই ভুল কাজ।

লিলি গ্রিনবার্গ তার পদত্যাগপত্রে লিখেছেন, তিনি তার বিবেকবোধের জায়গা থেকে বাইডেন প্রশাসনের প্রতিনিধিত্ব করার বিষয়টি চালিয়ে যেতে পারেন না।

লিলি মার্কিন প্রশাসন থেকে পদত্যাগ করা দ্বিতীয় কর্মকর্তা। গত সপ্তাহে মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগ থেকে মেজর হ্যারিসন মান পদত্যাগ করেন। তিনিও গাজায় মার্কিন সমর্থনের প্রতিবাদে ওই সিদ্ধান্ত নেন। তিনিও ইউরোপিয়ান ইহুদি বংশোদ্ভূত বলে দাবি করেছেন।

সূত্রঃ অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ

এম.কে
১৬ মে ২০২৪

আরো পড়ুন

টিকটককে হারাম বলে পাকিস্তানে ফতোয়া

কানাডায় বিদেশিদের প্রবেশে কড়াকড়ি, বাড়ছে ভিসা প্রত্যাখ্যানের হার

মিয়ানমারে স্বাধীনভাবে চলাচলও করতে পারছেন না জান্তাপ্রধান