11.8 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ইসরায়েলকে সমর্থন দেওয়ায় কোকা-কোলা নিষিদ্ধ করল তুরস্ক

ইসরায়েলকে সমর্থন দেওয়ায় তুরস্কের সংসদে নিষিদ্ধ করা হয়েছে বিশ্বখ্যাত কোম্পানি কোকা-কোলা এবং নেসলের পণ্য। মঙ্গলবার এক বিবৃতিতে পশ্চিমা পণ্য নিষিদ্ধের তথ্য জানিয়েছে দেশটির সংসদ। এতে বলা হয়েছে, ‘যেসব কোম্পানি ইসরায়েলকে সমর্থন দেয় সেসব কোম্পানির পণ্য তুরস্কের সংসদ এলাকার রেস্টুরেন্ট, ক্যাফেটরিয়া এবং চায়ের দোকানগুলোতে বিক্রি করা হবে না।’

সংসদের স্পিকার নুমান কুর্তুলমুস এ সিদ্ধান্ত নিয়েছেন। বিবৃতিতে নিষিদ্ধ কোম্পানিগুলোর নাম উল্লেখ করা হয়নি। তবে তুরস্কের সংসদের একটি সূত্র জানিয়েছে, কোকা-কোলা এবং নেসলের পণ্য সরিয়ে ফেলা হয়েছে। সাধারণ মানুষ এবং অধিকার কর্মীদের দাবির পরিপ্রেক্ষিতেই মূলত এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

সূত্রটি বলেছে, সংসদ স্পিকারের কার্যালয় জনরোষের প্রতি উদাসীন থাকেনি। সংসদের ক্যাফে এবং রেস্তোরাঁ-গুলোর মেনু থেকে এসব প্রতিষ্ঠানের পণ্য সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গাজায় অমানবিক হামলা শুরুর পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে—ইসরায়েলি এবং ইসরায়েলকে সমর্থন দেয়—এমন পশ্চিমা কোম্পানির পণ্য বর্জনের আহ্বান জানিয়ে আসছেন অনেকে। সেই আহ্বানের অংশ হিসেবেই তুরস্কের সংসদ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সূত্রঃ ফার্স্টপোস্ট

এম.কে
০৮ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্য ভ্রমণে হোটেল কোয়ারেন্টাইনের ‘লাল তালিকায়’ ৩০ দেশ

অনলাইন ডেস্ক

রমজানের শুভেচ্ছাবার্তায় বাইডেনের মুখে চীনের উইঘুর এবং মায়ানমারের রোহিঙ্গা মুসলিমদের কথা

যুক্তরাজ্যে প্রবেশে করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক