9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ই-সিগারেট বা ভ্যাপের ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়ছে যুক্তরাজ্যের স্কুল শিশুরা

যুক্তরাজ্যে অল্প বয়সী কিশোর-কিশোরীদের ভ্যাপ ব্যবহার একটি নতুন সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে। বোল্টনের হরউইচের সেন্ট জোসেফ স্কুলের হেডটিচার টনি ম্যাককেবে নিজের স্কুলকে ই-সিগারেট মুক্ত করতে টয়লেটগুলিতে ভ্যাপ সেন্সর লাগিয়েছেন। তিনি জানান সরকার কর্তৃক আইন করে ভ্যাপ বা ই-সিগারেটের উপর নিষেধাজ্ঞা দিলে এই সমস্যাটি সমাধানে সহায়তা হবে যদিও শিক্ষার্থীদের মতে নিষেধাজ্ঞা দিলে গোপনে ভ্যাপের ব্যবহার বরং বৃদ্ধি পাবে।

যুক্তরাজ্যের স্কুলগুলোতে ১১ বছর বয়সী শিক্ষার্থীরা ভ্যাপ ব্যবহার করে যাচ্ছে প্রতিনিয়ত। যা সৃষ্টি করতে পারে মারাত্মক পরিনতি বলে জানান একজন শিক্ষক। সেন্ট জোসেফ স্কুলের প্রধান শিক্ষিকা বলেন সেন্সর লাগানোতে দেখা যায় শিক্ষার্থীরা প্রায় শতাধিকবার টয়লেটে গিয়েছে এবং দ্রুত বের হয়ে এসেছে। সেন্সর কিভাবে কাজ করে সেটা নিয়ে হয়ত শিক্ষার্থীরা কিছুটা দ্বিধাগ্রস্ত।

স্কুল কর্তৃপক্ষ জানায় তারা শিক্ষার্থীদের এবং তাদের পিতামাতাকে ভ্যাপ ব্যাবহারের স্বাস্থ্যঝুঁকি এবং সমস্যার পরিমাণ নিয়ে তথ্য জানাতে কাজ করে যাচ্ছেন। কিছু শিক্ষার্থীরা ভ্যাপে এতো বেশি আসক্ত হয়ে পড়েছে যে প্রতি এক ঘন্টা অন্তর তারা ক্লাস হতে বেরিয়ে যেতে চায়। শিক্ষার্থীদের মধ্যে অস্থিরতা লক্ষ্য করা যায়।

একজন বিশেষজ্ঞ জানান ভ্যাপ বা ই-সিগারেট নিয়ে সরকার আরো দ্রুত ভুমিকা নেয়া উচিত। নতুন নতুন মোড়কে বিভিন্ন স্বাদযুক্ত ভ্যাপের বিজ্ঞাপন আকৃষ্ট করে যাচ্ছে অল্প বয়সী শিশুদের। অভিভাবক মহল এখনও ধারনা করতে পারছেন না ভ্যাপ সংক্রান্ত এই নতুন সমস্যা কত প্রকট হতে পারে তাদের সন্তানদের উপর। তাই ডিসপোজেবল ভ্যাপ বিক্রির উপর নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করা জরুরি।

উল্লেখ্য যে, একটি পরিসংখ্যান হতে অনুমান করা হয় যুক্তরাজ্যে প্রতি সপ্তাহে প্রায় পাঁচ মিলিয়ন বা তারো বেশি ডিসপোজেবল ভ্যাপ ব্যবহৃত হচ্ছে। এই সংখ্যাটি এক বছরে চারগুণ বেড়েছে বলেও জানায় পরিসংখ্যান বিভাগ।

একজন ভুক্তভোগী নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, আমার মেয়ে রোজি ক্রিস্টোফারসন তার ১৯ তম জন্মদিনের তিন দিন আগে মারা গিয়েছিল। তার ফুসফুস আক্রান্ত হয়েছিল এবং চিকিৎসকেরা সন্দেহ করেন সে ই-সিগারেটের রাসায়নিক বিষক্রিয়ায় আক্রান্ত। আমার মেয়ে ফেব্রুয়ারিতে মারা যায় এবং সে মাত্র ছয় মাস আগে ভ্যাপ বা ই-সিগারেট ব্যবহার শুরু করেছিল।

ভুক্তভোগী এই অভিভাবক ভ্যাপের বিরুদ্ধে সরকারী পদক্ষেপকে স্বাগত জানান তবে তিনি মনে করেন সরকার আরো আগে ব্যবস্থা নিলে হয়ত তার মেয়ে আজ বেঁচে থাকত।

এম.কে
০৭ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে ইউনিভার্সেল ক্রেডিট জালিয়াত চক্র গ্রেফতার

যুক্তরাজ্যে পৌঁছেছে টিকার প্রথম চালান, মঙ্গলবার থেকে প্রয়োগ

জাতিসংঘের অধিবেশন থেকে বের করে দেওয়া হয়েছিল ইসরায়েলি দূতকে!