16.2 C
London
October 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

উত্তরায় যৌথবাহিনীর অভিযানে মানুষের মাঝে কিছুটা স্বস্তি ফিরেছে

রাজধানী উত্তরায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ,সরকারি কাজে বাঁধা,সড়কে ফিটনেস বিহীন যানবাহন, ড্রাইভিং লাইসেন্স কাগজ পত্র বিহীন গাড়ি ও মাদকের বিরুদ্ধে পুলিশ বাহিনী ও ট্রাফিক সদস্যসহ সেনাবাহিনীর নেতৃত্বে অব্যাহত যৌথ অভিযানে উত্তরায় বসবাসরত সাধারণ মানুষ ও পথচারিদের মাঝে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

গত কয়েক সপ্তাহ যাবত বিমানবন্দর মহাসড়ক ও উত্তরার বিভিন্ন সড়কে যৌথবাহীনির এমন অভিযানে কমে আসছে চুরি ছিনতাই ও কিশোর গ্যাং এর উৎপাত।

বুধবার রাত রাজধানীর খিলক্ষেতের ৩০০ ফিট সড়কে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে যৌথ বাহিনী অভিযান চালিয়েছে। এ সময় তারা ৮১টি গাড়ির বিরুদ্ধে ১ লাখ ৪১ হাজার টাকার মামলা, ৯টি মোটরসাইকেল জব্দ এবং ৫ জন বাইকারকে আটক করেছে।

খিলক্ষেত থানাধীন ৩০০ ফিট সড়কের চেকপোস্ট এলাকায় বুধবার দিবাগত রাত ১১টা থেকে ১টা পর্যন্ত সেনাবাহিনী, ট্রাফিক পুলিশ ও থানা-পুলিশ যৌথ অভিযান চালায়।

সেনা কর্মকর্তারা বলেন, ৩০০ ফিট এলাকায় অভিযান চালিয়ে তারা দুই ঘণ্টায় ১ লাখ ৪১ হাজার টাকার মামলা দিয়েছি। ৯টি গাড়ি জব্দ ও পাঁচজন বাইকারকে আটক করে খিলক্ষেত থানা-পুলিশের কাছে হস্তান্তর করেছে।
জানা যায়, মামলা দেওয়া গাড়ির মধ্যে বেশির ভাগ মোটরসাইকেল ও প্রাইভেটকার ছিল।
এছাড়াও ট্রাফিক সিগন্যাল অমান্য করা, রেজিস্ট্রেশন বিহীন গাড়ি,ড্রাইভিং লাইসেন্স ও কাগজপত্র ঠিক না থাকা গাড়ির বিরুদ্ধে মামলা দিয়েছেন তারা।পাশা পাশি সে সব গাড়ি জব্দ করে বাইকারদের আটক করেছে।

সরেজমিনে দেখা যায়, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে ৫ই আগষ্ট আআওয়ামীলীগ সরকারের পতনের পর উত্তরা এলাকায় ট্রাফিক পুলিশ ঝিমিয়ে পড়েছে।
ট্রাফিক পুলিশের দায়িত্বে অবহেলার কারণে অবৈধ অটোরিকশার দখলে চলে গেছে উত্তরার বিভিন্ন শাখা সড়ক।

ট্রাফিক পুলিশের নিরবতায় তুরাগ কামারপাড়া চৌরাস্তা, ১০ নাম্বার সেক্টর ব্রিজ এলাকা,খালপাড় মোড়,পাসপোর্ট অফিস মোড়, জমজম টাওয়ার- হাউজবিল্ডিং এলাকা, আব্দুল্লাহপুর চৌরাস্তা, উত্তরা ৬ নং সেক্টর বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতাল ও রাজউক মডেল কলেজের সামনের সড়ক,নওয়াব হাবিবউল্লাহ স্কুল এন্ড কলেজ আজমপুর, জসিম উদ্দিন পাকার মাথা ও বিমানবন্দর রেলস্টেশন থেকে আসকোনা সড়ক ছাড়াও উত্তরা
১৩-১৪ নং সেক্টর মোড় ও আজমপুর এলাকায় অসহনীয় যানজট লেগেই থাকে।

স্থানীয়রা জানান, স্বৈরাচার আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে উত্তরা এলাকার ট্রাফিক পুলিশ অনেকটা ঝিমিয়ে পড়েছে। আগের মতো দায়িত্ব পালন করছে না তারা। সড়কে প্রতিনিয়ত গাড়ির চাপ বাড়লেও এখনো তারা ভয়ভীতির উর্ধ্বে এসে মন খুলে কাজ করছে না। সড়কে ট্রাফিক পুলিশের উপস্থিতি সরব না থাকায় গণপরিবহন বিমানবন্দর মহাসড়কে খেয়াল খুশি মতো যত্রতত্র দাঁড়িয়ে যাত্রী উঠা নামা করছে। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে উত্তরাবাসীর।
ট্রাফিক পুলিশের কার্যক্রম স্বাভাবিক না থাকায় সড়কে এলোপাতাড়ি গাড়ি পার্কিং করায় যানজট সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত।
এছাড়াও উত্তরার ফুটপাত ও রাস্তা দখল করে দোকানপাট বসিয়ে চাঁদাবাজি করছে অনেকে।

উত্তরা দিয়াবাড়ী আর্মি ক্যাম্প ও হাজী ক্যাম্পে অবস্থিত আর্মি ক্যাম্পের সেনাবাহিনীর সদস্যদের সহযোগিতায় এ বছর ঢাকা-১৮ আসনের উত্তরার ১১টি পুজা মন্ডপে শ্রী শ্রী দূর্গাপুজা সফল ভাবে উদযাপন হওয়ায় স্থানীয়দের আস্থা অর্জন করছেন তারা।
অপর দিকে গত কয়েক সপ্তাহ যাবত তারা পুলিশ বাহিনী ও ট্রাফিক পুলিশের সদস্যদের নিয়ে জনদূর্ভোগ কমিয়ে মানুষের মাঝে স্বস্তি ফিরিয়ে আনতে কাজ করছেন।

সরেজমিনে দেখা যায়, যানজট নিরসন, সড়কে শৃঙ্খলাও মানুষের মাঝে স্বস্তি ফিরিয়ে আনতে থানা পুলিশের পাশাপাশি যৌথবাহিনী উত্তরা এলাকায় দিনে রাতে কাজ করছেন।

বৃহস্পতিবার ১৭ অক্টোবর রাত ১১টা থেকে ২টা পর্যন্ত খিলক্ষেত ৩০০ ফিট সড়কে চেকপোস্ট বসিয়ে সেনাবাহিনী, ট্রাফিক পুলিশ ও থানা-পুলিশ নিয়ে অভিযান চালায়।
অভিযানে তারা মোট ১৩৬টি মামলা দেয়। এছাড়াও, জরিমানা আদায় করেন ২ লাখ ৩৪ হাজার ৫০০ টাকা। সেই সঙ্গে মাদকসেবন, সরকারি কাজে বাধা এবং সিগন্যাল অমান্য করা’সহ বিভিন্ন অপরাধে ১২ জনকে আটক করেন।
এছাড়াও অভিযানে জব্দ করেন ২৭টি মোটরসাইকেল ও ২টি প্রাইভেটকার। আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে তাদেরকে খিলক্ষেত থানায় হস্তান্তর করেছেন তারা।এ বিষয়ে খিলখেত থানার অফিসার ইনচার্জ বলেন, অভিযানে আটককৃত কয়েকজনের কাগজপত্র সঠিক থাকায় তাদেরকে বাদদিয়ে অন্যান্যদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

এম.কে
১৮ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

কোথায় আছেন জাফর ইকবাল, শিক্ষার্থীরা খুঁজছে

ব্রিটেনে নতুন ভিসা সিস্টেমের পরিকল্পনা, হতাশ লাখো বাংলাদেশি

প্রাথমিক বিদ্যালয়ে শপথবাক্য পরিবর্তন, পুরোনোটি পাঠের নির্দেশ