12.5 C
London
October 6, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

উপগ্রহ চিত্রে ধরা ইসরাইল, ধ্বংস ২০ যুদ্ধবিমান

ইসরাইল যতই অস্বীকার করুক ইরানের প্রায় দুইশ’ ব্যালিস্টিক মিসাইলের আঘাতে ক্ষতবিক্ষত ইসরাইলের সামরিক স্থাপনা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইসরাইলের তিনটি বিমান ঘাঁটি। এমনই এক চাঞ্চল্যকর স্যাটেলাইট চিত্র ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যাচ্ছে ইসরাইলের তিনটি বিমানঘাটিতে যুদ্ধবিমান রাখার হ্যাংগারগুলো শক্তিশালী কোন কিছুর আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসব হ্যাঙ্গারে রাখা ছিলো ইসরাইলের সর্বাধুনিক প্রযুক্তির যুদ্ধ বিমান। এগুলো হলো মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫ এবং এফ-১৫ সুপার ঈগল। এসব বিমানের এক একটির দাম মিলিয়ন মিলিয়ন ডলার। অত্যন্ত স্পর্শকাতর এসব বিমান ইসরাইল যুক্তরাষ্ট্রের কাছে থেকে পেয়েছিলো।

বিভিন্ন সংবাদ মাধ্যমে দাবি করা হচ্ছে ইসরাইলের অন্তত ২০ যুদ্ধ বিমান পুরোপুরি ধ্বংস হয়ে গেছে ইরানি মিসাইলের আঘাতে। ইসরাইলের ঘাঁটি নেভাতিম, হেটজারিম এবং তেলনৌফে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইসরাইল ক্ষয়ক্ষতির ব্যাপারে সেন্সরশিপ দিলেও প্রকাশ হয়ে গেছে বিমানঘাঁটির ছবি। স্যাটেলাইটের মাধ্যমে তোলা বেশ কিছু ছবিতে দেখা গেছে দক্ষিণাঞ্চলের নেভাতিম বিমানঘাঁটিতে ক্ষয়ক্ষতির চিত্র।

ইরানের ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই নাকি ধ্বংস করেছে মার্কিন সেন্ট্রাল কমান্ড ও ইসরায়েলি বাহিনী। তাহলে স্যাটেলাইট ছবিতে কীভাবে এতো ক্ষতির চিত্র ফুটে উঠেছে। প্রকাশিত ছবিতে দেখা গেছে নেভাতিম বিমানঘাঁটির পুরো হ্যাঙ্গারই ধ্বংস করে ফেলেছে ইরানি মিসাইল।

উপগ্রহের তোলা ছবির বরাত দিয়ে সংবাদ সংস্থা এপিসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, নেভাতিম বিমানঘাঁটির একটি এয়ারক্র্যাফট হ্যাঙ্গারের ছাদে বিশাল আকারের গর্ত দেখা যাচ্ছে। যে ভবনের ছাদে গর্ত দেখা যাচ্ছে সেটি বিমানঘাঁটির প্রধান রানওয়ের কাছে। ভবনের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে ধ্বংসস্তূপ।

ইসরাইলের গুরুত্বপূর্ণ বিমানঘাঁটির একটি নেভাতিম। এই বিমানঘাঁটিতে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমানসহ নিজেদের সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান রাখতো ইসরাইল। এফ-৩৫ যুদ্ধবিমান ইসরাইলের মিত্র যুক্তরাষ্ট্রের দেওয়া। স্যাটেলাইট ছবির পাশাপাশি প্রকাশিত হচ্ছে ভিডিও ফুটেজও। সেখানে দেখা গেছে, দখলকৃত অঞ্চলের ভেতরে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র পড়েছে এবং সেগুলো বিস্ফোরিত হয়েছে।

এর আগে গেল এপ্রিলে ইসরাইলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। সেবারও নেভাতিম বিমানঘাঁটিতে ক্ষয়ক্ষতি হয়েছিল। গত মাসের শেষ দিকে লেবাননের বৈরুতে বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করে ইসরাইল।

হাসান নাসরুল্লাহ হত্যার প্রতিশোধ এবং ইসরাইলি বর্বরতা রুখতে তেল আবিবে ঝাঁকে ঝাঁকে মিসাইল ছুড়েছে ইরান। এমনকি আবারও কোনো আঘাত আসলে সেটির জবাব দিতেও প্রস্তুত সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

এম.কে
০৪ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

অভিবাসীরা ‘মানুষ’, তাদের সমস্যা হিসাবে দেখা উচিত নয়: নতুন আইওএম প্রধান

একবার শুক্রাণু দিলেই শিক্ষার্থীরা পাবেন লাখ টাকা

করোনা ধ্বংসকারী ফেস মাস্ক আসছে ডিসেম্বরেই!

অনলাইন ডেস্ক