17.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

পুলিশের উপর জনগণের আস্থা ফেরাতে কাজ করছে সরকার

হোম অফিসের সূত্রগুলি নিশ্চিত করেছে যে ইংল্যান্ড এবং ওয়েলসের কমপক্ষে ২,০০০ পুলিশ অফিসার সরকারী পরিকল্পনার আওতায় তাদের চাকুরি হারানোর মুখোমুখি হতে যাচ্ছেন।

মেট কমিশনার, স্যার মার্ক রাওলিসহ পুলিশ প্রধানরা বলেছেন, বর্তমান ব্যবস্থাটিতে খারাপ আচরণের জন্যও পুলিশ কর্মকর্তাদের চাকুরী হতে অপসারণ সম্ভব ছিল না। কিন্তু যে নতুন প্রস্তাবনা আসতে যাচ্ছে তাতে নিজেদের প্রমাণ করতে ব্যর্থ হলেই কিংবা কোন ধরনের অভিযোগ আসলেই স্বয়ংক্রিয়ভাবে চাকুরী হারাবেন পুলিশ সদস্যরা।

এই প্রস্তাবগুলিতে নারীদের প্রতি খারাপ ব্যবহার ও ভিন্ন জাতিগোষ্ঠীর লোকদের সাথে খারাপ আচরণকে চাকুরীচ্যুত হবার বড় অভিযোগ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। কিছু কিছু পুলিশ সদস্যদের ব্যবহারের কারণে সমগ্র একটি বিভাগকে দায়ী না করতে এই কঠোর প্রস্তাবনা আসছে বলে জানান পুলিশের একজন উর্ধতন কর্মকর্তা।

স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান এবং অপরাধ ও পুলিশিং মন্ত্রী ক্রিস ফিলপ এই প্রস্তাবনা নিয়ে কাজ করছেন বলে জানা গেছে, যা আগামী সপ্তাহতে হোম অফিস ঘোষণা করবে বলে আশা করা যায়।

মেট্রোপলিটন পুলিশ অফিসার ওয়েইন কুইজেন্স কর্তৃক সারাহ এভারার্ডকে হত্যাকাণ্ড এবং অগ্নি নির্বাপক বিভাগের ডেভিড ক্যারিকের ধর্ষণ মামলা পুলিশ বিভাগের উপর জনগণের আস্থা বিনষ্টকারী হিসেবে চিহ্নিত করা হয়েছে। গত জানুয়ারিতে, হোম অফিস ক্যারিকের “নৃশংস আচরণ” এর পরে সেবা দেওয়ার জন্য অযোগ্য বলে বিবেচিত অফিসারদের অপসারণের কার্যকারিতা সম্পর্কে একটি পর্যালোচনা করার নির্দেশ দেয়। বাহিনীতে থাকা অবস্থায় দুই দশক ধরে ৪৮ টি ধর্ষণ সহ ৮০ টিরও বেশি যৌন অপরাধ সে সংগঠিত করেছিল। যার দরুন তাকে সর্বনিম্ন ৩০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

গত সেপ্টেম্বরে মেট পুলিশের দায়িত্বে নেওয়া রাউলি শৃঙ্খলা ব্যবস্থাটির পুনর্বিবেচনার আহ্বান জানান এবং বলেন পুলিশ বিধিমালায় দুর্বলতা চিহ্নিত করার এখনই সময়। তিনি সরকার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সকল কাজে সহায়তা করে নতুন প্রস্তাবনা বাস্তবায়নে জোর দেন। রাউলির মতে জনগণের পুলিশের উপর আস্থা নষ্ট হলে সমাজ ভেঙ্গে পড়ে। এতে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করা হয়ে পড়ে অসম্ভব।

হোম অফিসের এক মুখপাত্র বলেছেন, “ যে কর্মকর্তারা প্রত্যাশিত মানদণ্ডের তুলনায় নীচু মানের তাদের আমাদের পুলিশ বিভাগে কোনো স্থান নেই এবং আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যেন তাদের যথাসম্ভব দ্রুত বরখাস্ত করা হয়।”

এম.কে
০৫ জুলাই ২০২৩

 

আরো পড়ুন

রোহিঙ্গা প্রত্যাবাসন ও উত্থান ঠেকাতেই হত্যা করা হয় মুহিবুল্লাহকে

এবছর ইউটিউবে সর্বোচ্চ উপার্জনকারী ৯ বছরের রায়ান

নিউজ ডেস্ক

আমেরিকায় দেউলিয়া হচ্ছে একের পর এক ব্যাংক

নিউজ ডেস্ক