7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

বৈধ পথে ইতালি যাওয়ার পথ খুলছে বাংলাদেশিদের

চলতি ২০২৩ সালে ইতালি বাংলাদেশসহ ৩৩ দেশ থেকে ৮২৭০৫ জন নতুন শ্রমিক নেওয়ার ঘোষণা দিয়েছে, যা গত বছরের তুলনায় প্রায় ৭ হাজার বেশি। এজন্য অনলাইনে আগামী ২৭ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। এ বিষয়ে দেশটির সরকার গত ২৬ জানুয়ারি একটি গেজেট প্রকাশ করেছে।

প্রধানত ২ শ্রেণিতে শ্রমিক নেবে ইতালি। সেগুলো হলো- সিজনাল ও নন-সিজনাল। সিজনাল শ্রেণিতে ৪৪ হাজার শ্রমিক নেওয়া হবে। এর মধ্যে কৃষিকাজের জন্য নেওয়া হবে ২২ হাজার শ্রমিক। বাকিরা অন্যান্য সিজনাল কাজের জন্য আবেদন করতে পারবেন।

নন-সিজনাল কোটায় ৩০ হাজার ১০৫ জন শ্রমিক নেবে ইতালি। এই শ্রেণীতে দক্ষ শ্রমিকদের নিয়োগ দেওয়া হবে। যেমন: ভারি যানবাহন চালক, জাহাজ নির্মাণ শ্রমিক, অবকাঠামো নির্মাণ শ্রমিক, টেলিযোগাযোগ শ্রমিক, খাদ্য সরবরাহ ও ব্যবস্থাপনা শ্রমিক ইত্যাদি।

বাকি ৮ হাজার ৬০০ জনকে অন্য বিভিন্ন ভিসায় নেওয়া হবে।

সিজনাল ভিসা সাধারণত ৯ মাসের জন্য দেওয়া হয়। ভিসার মেয়াদ শেষ হলে শ্রমিকদের তাদের নিজ দেশে ফিরে যেতে হয়। কেউ ফিরে না গেলে তাকে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করা হবে।

এর আগে সিজনাল ভিসায় ইতালি যাওয়ার পর অধিকাংশ শ্রমিক সঠিক সময়ে নিজ দেশে ফিরে না আসার অপরাধে বাংলাদেশের শ্রমিকদের প্রায় ৯ বছর নিষিদ্ধ করে রেখেছিল ইতালি। গত বছর এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

এবার আবেদনের জন্য সাধারণভাবে শ্রমিক প্রতি খরচ হবে ১৬ ইউরো। এ বছর কোন দেশ থেকে কতজন শ্রমিক নেবে ইতালি তা নির্দিষ্ট করে দেওয়া হয়নি।

এম.কে
১৬ মার্চ ২০২৩

আরো পড়ুন

লন্ডনে স্বস্তিকাযুক্ত ইসরায়েলের পতাকা টানিয়ে এক ব্যক্তি গ্রেপ্তার

আমেরিকায় তৈরি আইফোন ব্যবহারের উপর রাশিয়ার নিষেধাজ্ঞা

চীনের উপর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে প্রযুক্তি কোম্পানিগুলো

অনলাইন ডেস্ক