11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

উপনির্বাচনের মুখোমুখি হতে পারেন বরিস জনসন

বরিস জনসন একটি প্রত্যাহার আবেদনের সম্মুখীন হতে পারেন যা উপনির্বাচনের সূচনা করতে পারে। তিনি পার্টিগেটে মিথ্যা বলেছেন তা যদি তদন্ত করে সংসদ সদস্যদের দ্বারা সাসপেন্ড করা হয়, কমন্স স্পিকার স্যার লিন্ডসে হোয়েল নিশ্চিত করেছেন তবে উপনির্বাচন ঘটবে।

 

প্রধানমন্ত্রী সংসদকে বিভ্রান্ত করেছেন কিনা তা খতিয়ে দেখতে বিশেষাধিকার কমিটি তাদের তদন্তের শর্তাবলী নির্ধারণ করেছে, জোর দিয়ে বলেছে যে তার পদত্যাগ সত্ত্বেও তদন্ত এগিয়ে যাবে।

 

স্পিকার নিশ্চিত করেছেন যে কমিটি যদি মি: জনসনকে সাসপেনশনের যোগ্য বলে মনে করেন, তাহলে একজন নেতৃস্থানীয় আইনজীবীর পরামর্শ অনুসরণ করে এমপিদের প্রত্যাহার আইনের আওতায় পড়বেন।

 

প্রত্যাহার আবেদনের অর্থ হবে জনসনের আক্সব্রিজ এবং সাউথ রুইসলিপের নির্বাচনকারীরা পরবর্তী সাধারণ নির্বাচনের আগে তাকে অপসারণের জন্য একটি বিশেষ নির্বাচন আয়োজন করতে পারে।

 

যেকোনো প্রত্যাহার পিটিশন সফল হওয়ার জন্য একটি নির্বাচনী এলাকার ১০ শতাংশ নিবন্ধিত ভোটারকে পিটিশনে স্বাক্ষর করতে হবে। কমিটি পরামর্শ দিয়েছে যে জনসনকে ১০ দিনের জন্য স্থগিত করা হয়েছে এমন ’অনুমানিক’ পরিস্থিতিতে এটি করা যেতে পারে।

 

যদি ১০ শতাংশ থ্রেশহোল্ডে পৌঁছে যায় তবে আসনটি খালি হয়ে যায় এবং তারপরে একটি উপনির্বাচনের প্রয়োজন হয়, তবে প্রত্যাহার করা এমপি আবার প্রার্থী হিসাবে দাঁড়াতে পারেন।

 

বিশেষাধিকার কমিটি সর্বসম্মতিক্রমে লেবার গ্র্যান্ডি হ্যারিয়েট হারম্যানকে তদন্তের সভাপতিত্বে সমর্থন করেছিল যা জনসনের উত্তরাধিকার নির্ধারণ করতে পারে।

 

২২ জুলাই ২০২২
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

অনলাইন ডেস্ক

Accountancy with Mahbub and co | 17 March 2021

অনলাইন ডেস্ক

জানা গেলো কেলেঙ্কারির কেন্দ্রে থাকা বিবিসি উপস্থাপকের নাম