16.9 C
London
May 13, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ঋষি সুনাকের ‘শিকড়’ ভারতে, নাকি পাকিস্তানে?

মাত্র ৪২ বছর বয়সে বৃটেনের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন ঋষি সুনাক। তার প্রধানমন্ত্রী হওয়ার মধ্য দিয়ে দেশটির ইতিহাসে এই প্রথম কোনো অশ্বেতাঙ্গ, অভিবাসী পরিবারের সন্তান প্রধান কোন রাজনৈতিক দলের নেতা নির্বাচিত হওয়ার পাশাপাশি দেশের প্রধানমন্ত্রী হলেন।

কিন্তু, সুনাকের শিকড় কোথায়? ভারতে নাকি পাকিস্তানে? এ নিয়ে তুমুল বিতর্ক এখন নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। অনেকদিন ধরেই ঋষি সুনাক ভারতীয় বংশোদ্ভূত এমনটি শোনা গেলেও নেটিজেনদের অনেকেই শোর তুলেছেন তিনি আসলে পাকিস্তানি বংশোদ্ভূত। বিশেষ করে তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর পাকিস্তানিদের অনেকেই এ দাবির পক্ষে সোচ্চার।

 

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, ৪২ বছর বয়সী ঋষি সুনাক ব্রিটেনের সাউদাম্পটনে হিন্দু-পাঞ্জাবি বাবা-মায়ের ঘরে জন্মগ্রহণ করেন। তবে তার দাদা-দাদি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গুজরানওয়ালা শহরে জন্মগ্রহণ করেছিলেন এবং সেখানেই তারা বেড়ে ওঠেন। ঋষির দাদা রামদাস সুনাক ১৯৩৫ সালে নাইরোবিতে কেরানি হিসাবে কাজ করার জন্য গুজরানওয়ালা ছেড়ে চলে যান। এসময় তার স্ত্রী সুহাগ রানী সুনাক তার শাশুড়ির সাথে দিল্লিতে যান এবং সেখান থেকে ১৯৩৭ সালে কেনিয়ায় নিজের স্বামীর কাছে চলে যান। রামদাস ও সুহাগ রানীর ছয় সন্তান ছিল। যাদের মধ্যে তিন ছেলে ও তিন মেয়ে।

আর ঋষি সুনাকের বাবা যশবীর সুনাক ১৯৪৯ সালে নাইরোবিতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৬ সালে ইংল্যান্ডের লিভারপুলে আসেন এবং লিভারপুল বিশ্ববিদ্যালয়ে মেডিসিনে অধ্যয়ন শুরু করেন। যশবীর ১৯৭৭ সালে লিসেস্টারে উষাকে বিয়ে করেন। এর তিন বছর পর ১৯৮০ সালে সাউদাম্পটনে ঋষির জন্ম হয়। ঋষির বাবা-মা অবসর গ্রহণ করার আগ পর্যন্ত ফার্মেসি ব্যবসায় যুক্ত ছিলেন।

 

২৯ অক্টোবর ২০২২
এনএইচ

আরো পড়ুন

আইসিসে যোগদানের সময় ‘বোকা শিশু’ ছিলাম: শামীমা বেগম

অনলাইন ডেস্ক

নাইজেল ফ্যারেজের ঘটনায় মুখ খুলেছেন যুক্তরাজ্য প্রধানমন্ত্রী

২০২২-এর আগে নতুন কোনো বিধিনিষেধ নয়