13.9 C
London
May 6, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

এই বছরে মসজিদে নববিতে রমজানের প্রস্তুতি

প্রতি বছরের মতো এবারো আসন্ন রমজান উপলক্ষে পবিত্র মসজিদে নববিতে ব্যাপকভাবে ইফতার বিতরণের প্রস্তুতি নেয়া হয়েছে। এ বছর রমজানের প্রতিদিন মসজিদে নববিতে প্রায় ৯০ লাখ প্যাকেট ইফতারের খাবার পরিবেশন করা হবে। মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষ এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, পবিত্র মসজিদে এবারের রমজান মাসে ৮৫ লাখের বেশি ইফতার বিতরণ করা হবে। পাশাপাশি মুসল্লিদের মধ্যে ২৫ লাখের বেশি জমজম পানির বোতল দেয়া হবে। এজন্য পবিত্র এ মসজিদে ১৮ হাজার কনটেইনার ভর্তি জমজম পানি জমা করা হবে।

খবরে আরো বলা হয়, সম্প্রতি মসজিদে নববির পরিচালনা পর্ষদ রমজান মাসের প্রস্তুতি শীর্ষক একটি কর্মশালার আয়োজন করে। এতে রমজান মাসে বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লির সংখ্যা আগের চেয়ে বৃদ্ধির আশা প্রকাশ করা হয়।

মুসল্লিদের জন্য মসজিদের ভেতরে-বাইরে ও ছাদে একশ কোটি ৩০ লাখ বর্গমিটারের বেশি পরিমাণ স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার উদ্যোগ নেয়া হয়। এছাড়া ইফতারের খাবার বিতরণ, নামাজের স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ও জীবাণু নিয়ন্ত্রণসহ পিক আওয়ারে ভিড় ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করা হয়। আগামী হজ মৌসুম শুরুর আগেই বিদেশ থেকে দুই কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব। ২০২৩ সালে বিভিন্ন দেশ থেকে ১৩ কোটি ৫৫ লাখের বেশি মুসলিম ওমরাহ পালন করেন, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা। এর আগে গত বছরের জুলাইয়ে করোনা-পরবর্তী সময়ের সবচেয়ে বেশিসংখ্যক মুসলিম হজ পালন করেন। এতে ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন অংশ নেন, যার মধ্যে ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন বিদেশী হজযাত্রী ছিলেন।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
১৩ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

ভিসা ছাড়াই উমরাহ করার সুযোগ পাবেন ২৯ দেশের নাগরিকরা

সূর্যোদয়ের ১৫ মিনিট পর সৌদিতে ঈদুল ফিতরের নামাজ পড়ার নির্দেশনা

মসজিদে নববির ছাদে আরও ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা