7.1 C
London
April 25, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

ফাইজারের টিকা থেকে হৃদযন্ত্রে প্রদাহ, দাবি ইসরায়েলের

যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজারের তৈরি কোভিড টিকা দেওয়ার প্রভাবে কারও কারও মধ্যে হৃদযন্ত্রে প্রদাহ দেখা গেছে বলে দাবি করছে ইসরায়েল। বিশেষত কিছু তরুণের ক্ষেত্রে সমস্যাটি এই টিকা দেওয়ার সঙ্গে সম্পর্কিত বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।

 

তবে এই টিকা দেওয়ার কারণে সাধারণ মানুষের মধ্যে ‘মায়োকার্ডাইটিস’ বা ‘হৃদযন্ত্রের পেশীর প্রদাহ’ স্বাভাবিকের চেয়ে উচ্চ হারে দেখা যায়নি বলে ফাইজার নিশ্চিত করেছে।

 

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের মে পর্যন্ত ৫০ লাখেরও বেশি টিকা পাওয়া মানুষের মধ্যে ২৭৫ জনের হৃদযন্ত্রের পেশির প্রদাহ দেখা দিয়েছে।

 

বিশেষজ্ঞদের তিনটি দলের সমীক্ষা অনুযায়ী, মায়োকার্ডিটিস নিয়ে কাউকে চার দিনের বেশি হাসপাতালে চিকিৎসা নিতে হয়নি। এছাড়া ৯৫ শতাংশকেই মৃদু আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে।

 

সরকারের বিবৃতিতে বলা হয়, টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার সঙ্গে ১৬ থেকে ৩০ বছর বয়সীদের মায়োকার্ডিটিসে আক্রান্ত হওয়ার সম্পর্ক থাকার শঙ্কা আছে।

 

সমীক্ষা অনুযায়ী, বয়সের অন্যান্য কোটার চেয়ে ১৬ থেকে ১৯ বছর বয়সী তরুণদের মাঝে আক্রান্ত হওয়ার সম্পর্ক বেশি পাওয়া গেছে।

 

এক বিবৃতিতে ফাইজার বলেছে, মায়োকার্ডিটিস নিয়ে ইসরায়েলের পর্যবেক্ষণের বিষয়ে তারা অবগত আছে। এর সঙ্গে তাদের টিকার কোনো সম্পর্ক এখনও প্রতিষ্ঠিত হয়নি।

 

গণটিকাদানে বিশ্বে এগিয়ে থাকা দেশ ইসরায়েলে দৈনিক সংক্রমণের সংখ্যা হাতে গোনা এবং পুরো দেশে এখন আক্রান্ত রোগীর সংখ্যা মাত্র ৩৪০ জন। দেশটির মোট জনসংখ্যার ৫৫ শতাংশই এরই মধ্যে টিকা নিয়েছেন।

 

পর্যটন খাতে বিধিনিষেধ থাকলেও ইসরায়েলে অর্থনৈতিক কর্মকাণ্ড পুরোদমে চালু হয়েছে। সামাজিক দূরত্ব মেনে চলা এবং কিছু রেস্তোরাঁ ও ভেন্যুতে বিশেষ ‘গ্রিন ভ্যাকসিনেশন পাস’ নিয়ে ঢোকার বাধ্যবাধকতাও মঙ্গলবার উঠিয়ে নেওয়া হয়েছে।

 

২ জুন ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবার “পঙ্গু দশা”

অনলাইন ডেস্ক

দঃ আফ্রিকায় পাত্তা পাননি মোদি, রিপোর্টের পর সাইবার আক্রমণ

ইংল্যান্ড বনাম ইতালি: টিভি চ্যানেল বা ফ্রি লাইভ স্ট্রিম, কোথায় কিভাবে দেখবেন

অনলাইন ডেস্ক