18.4 C
London
May 1, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

একসঙ্গে দুই স্ত্রীকে নিতে পারবেন আমিরাতের প্রবাসীরা

সংযুক্ত আরব আমিরাতের রেসিডেন্সি ভিসাধারী কোনো মুসলিম প্রবাসী এখন থেকে চাইলে একসঙ্গে দুই স্ত্রীকে দেশটিতে নিয়ে যেতে পারবেন। দেশটির ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ অ্যান্ড পোর্ট সিকিউরিটির নির্ধারিত শর্ত মেনে দুই স্ত্রীকে স্পন্সর করা যাবে। আজ শনিবার দুবাই ভিত্তিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আমিরাতের সরকারের নিয়ম অনুযায়ী- একজন মুসলিম প্রবাসী শর্ত পূরণ সাপেক্ষে দুইজন স্ত্রী এবং এবং তাদের সন্তানদের জন্য রেসিডেন্সি ভিসার স্পন্সর করতে পারেন। যার অন্যতম পূর্বশর্ত হলো আরবি ভাষায় অথবা ভাষাটিতে অনুবাদ করা সার্টিফিকেট দেওয়া কাবিননামা দেখাতে হবে।

আর রেসিডেন্সি ভিসাধারী কেউ তার যে কোনো বয়সী অবিবাহিত মেয়ে এবং সর্বোচ্চ ২৫ বছর বয়সী ছেলেকে দেশটিতে নিয়ে আসতে পারবেন। তবে শিক্ষাবিষয়ক কোনো উদ্দেশে ২৫ বছরের বড় ছেলেকেও নিয়ে আসতে পারবেন।

 

 

 

 

অপরদিকে, সদ্যভূমিষ্ঠ সন্তানের রেসিডেন্সি ভিসার স্পন্সর করার জন্য ১২০ দিনের মধ্যে আবেদন করতে হবে। এ সময়ের মধ্যে আবেদন না করলে জরিমানার কবলে পড়তে হবে।

এ ছাড়া আমিরাতে রেসিডেন্সি ভিসাধারী ব্যক্তি চাইলে তার স্ত্রীর আগের স্বামীর সন্তানদেরও স্পন্সর করতে পারবেন। তবে এ জন্য ওই শিশুর বাবার অনুমতিপত্র ও নিরাপত্তা ডিপোজিট থাকতে হবে। এই রেসিডেন্সি ভিসার মেয়াদ থাকবে এক বছর। শর্ত পূরণ সাপেক্ষে এটি পরবর্তীতে বৃদ্ধি করা যাবে।

আরব আমিরাতের ফেডারেল অথরিটি জানিয়েছে, স্ত্রী ও সন্তানদের স্পন্সর করতে আট ধরনের কাগজপত্র লাগবে। সেগুলো হলো— রেসিডেন্স ভিসার আবেদনপত্র, স্পন্সরকারী ও স্পন্সরপ্রাপ্তদের পাসপোর্ট সাইজের ছবি, স্ত্রী ও সন্তানদের সাদা ব্যাকগ্রাউন্ডের ছবি, স্ত্রী ও ১৮ বছর বেশি বয়সী সন্তানদের মেডিকেল ফিটনেস সনদের আসল কপি, স্বামীর চাকরির সনদ, স্পন্সরের বৈধ ওয়ার্ক ভিসা, স্বামীর বেতনের সনদ ও ভাড়াটিয়া সনদের প্রত্যয়িত কপি।

এম.কে
১১ জুন ২০২৩

আরো পড়ুন

প্রিন্স হ্যারি ও তার পরিবারকে পুলিশি সুরক্ষা দেবে না হোম অফিস!

অনলাইন ডেস্ক

লকডাউন জরিমানা চালিয়ে যেতে পুলিশকে নির্দেশনা প্রীতি প্যাটেলের

মালয়েশিয়া ভ্রমণের আগে যা করতে হবে