TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইউক্রেনে পুতিন যুদ্ধাপরাধ করেছেন: বরিস জনসন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলেছেন বরিস জনসন। তিনি বলেন, ইউক্রেনে নিরপরাধ বেসামরিক মানুষের ওপর বোমা হামলা ‘যুদ্ধাপরাধ হিসেবে পুরোপুরি যোগ্য’।

 

মঙ্গলবার (০১ মার্চ) পুতিনের আদেশে রাশিয়ান সামরিক কৌশলগুলিকে ‘বর্বর এবং নির্বিচার’ বলে বর্ণনা করেন বরিস জনসন।

 

এরআগে, ইউক্রেনের দ্বিতীয় শহর খারকিভে বিমান হামলার পর রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বুধবার ভোর ৬টার দিকে পুরো খারকিভ দখলে নেয় রাশিয়ার সেনাবাহিনী। খারকিভ শহরের পতনের পর আকাশ থেকে প্যারাশ্যুট দিয়ে নেমে আসেন রুশ সেনারা। এ খবর নিশ্চিত করেছে ইউক্রেনের সেনাবাহিনী। তারা বলছেন, বিমান হামলার সাইরেন বেজে ওঠার পরপরই আকাশ থেকে হামলা চালানো শুরু হয়।

 

আগ্রাসন ঠেকাতে সাত দিন ধরে দুই দেশের মধ্যে যেমন অস্ত্রের যুদ্ধ চলছে, তেমনি বিশ্বনেতাদের বাগযুদ্ধ থেমে নেই। এই বারুদ আর বাগযুদ্ধের মধ্যেই দ্বিতীয় দফায় শান্তি আলোচনায় বসছেন রুশ ও ইউক্রেনিয়ান কর্মকর্তারা। বুধবার সন্ধ্যায় এই শান্তি আলোচনা শুরু হচ্ছে বলে খবর দিয়েছে রুশ বার্তা সংস্থা তাস। এ দফার বৈঠক কোথায় হবে, তা বলা হয়নি।

 

এদিকে, ইউক্রেনে আগ্রাসন চালানোর কারণে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে মার্কিন ডেমোক্রেটিক ও রিপাবলিকান আইনপ্রণেতারা ‘নজিরবিহীনভাবে’ একজোট হয়েছেন। তারা রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে মত দিয়েছেন।

 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন ভ্লাদিমির পুতিন। এরপর থেকে রুশ বাহিনী দেশটির একের পর এক শহরে হামলা চালিয়ে যাচ্ছে। বুধবার (০২ মার্চ) সপ্তম দিনের মতো যুদ্ধ চলছে।

 

যুদ্ধে ইউক্রেনে এখন পর্যন্ত ১৩৬ জন নিহত হয়েছে বলে তথ্য দিয়েছে জাতিসংঘ। যুদ্ধের ষষ্ঠ দিনে ইউক্রেন থেকে অন্তত ৬ লাখ ৬০ হাজার মানুষ পাশের দেশগুলোতে পালিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা।

 

৩ মার্চ ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বায়ুদূষণে কমছে মানবদেহে এন্টিবায়োটিকের কার্যকারিতা

অস্ট্রেলিয়ার মতো অফশোর আশ্রয়কেন্দ্র যুক্তরাজ্যের জন্য যে কারণে বিপজ্জনক

নিউজ ডেস্ক

আশ্রয়প্রার্থীদের প্রমোদতরীতে রাখবে নেদারল্যান্ড!

অনলাইন ডেস্ক