15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

এপ্রিল হতে যুক্তরাজ্যের রাস্তায় চালু হতে যাচ্ছে কিছু নতুন আইন

প্রতি বছর যুক্তরাজ্যের রোড ট্রাফিক অথোরিটি যানবাহনের জন্য নতুন কিছু নিয়ম চালু করে। ২০২৩ সালের এপ্রিল মাস হতে যুক্তরাজ্যে একইভাবে কিছু নতুন নিয়ম চালু হবে।
নতুন আইন আসলে নতুন পরিবর্তনের সাথে তাল মিলাতে না পারলে গুণতে হয় জরিমানা। সেইজন্য আগে হতেই নতুন নিয়মের সাথে পরিচিত করে তুলতে এবং ড্রাইভারদের সাহায্য কর‍তে তৎপর রয়েছে মাইলন্ডন নামক একটি সমাজসেবামূলক সংগঠন। তারা গুরুত্বপূর্ণ চারটি নতুন নিয়মের সাথে ড্রাইভারদের পরিচয় করিয়ে দিতে কাজ করে যাচ্ছে।
যে চারটি প্রধান পরিবর্তন আসছে ২০২৩ সালের এপ্রিল মাস হতে সেগুলো হলো;
জ্বালানি শুল্কের হার পরিবর্তন হবে: ২০২২ সালের মার্চ মাস হতে ২০২৩ সালের মার্চ পর্যন্ত জ্বালানি শুল্কের হার কমানো হয়েছিল। এর কারণে প্রতি লিটারে ৫ পেনি পর্যন্ত দাম কমানো হয়। তবে ১২ মাসের সময়কাল এই মার্চে শেষ হবার পর জ্বালানি শুল্ক বৃদ্ধি করা হতে পারে। যাতে প্রতি লিটারে ১২ পেনি পর্যন্ত দাম বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে যুক্তরাজ্যে বাজেটের দায়িত্বে নিয়োজিত পরামর্শক কমিটি।
নতুন লাইসেন্স প্লেট: প্রতি বছর যুক্তরাজ্য নাম্বার প্লেটের একটি নতুন সেট প্রবর্তন করে এবং ২০২৩ সালেও একই ধারা অব্যাহত থাকবে। যার কারণে মার্চ মাস হতে রাস্তায় ২৩ রেজিস্ট্রেশন প্লেট নম্বর এবং সেপ্টেম্বরে ‘৭৩’ নাম্বার প্লেটের অধীনে নতুন গাড়ি নিবন্ধিত হবে।
গাড়ি চালকদেরও সতর্ক করা হচ্ছে যেন তারা তাদের রেজিস্ট্রেশন প্লেট পরিবর্তন না করে বা উদ্দেশ্যমূলক
ভাবে অস্পষ্ট না করে কারণ এর ফলে ১০০০ পাউন্ড পর্যন্ত জরিমানা করা হতে পারে।
ভারী পণ্যের যানবাহন শুল্ক পরিশোধ: আগস্ট ২০২৩ থেকে ১২ টনের বেশি ওজনের সমস্ত HGV  (হেভি গুডস ভিয়েকল) যানবাহন রাস্তার ক্ষতির জন্য একটি শুল্ক প্রদান কর‍তে হবে। মূলত ২০১৪ সালে শুরু হওয়া এই নিয়ম কোভিডের সময় স্থগিত করা হয়েছিল। যা আবারও শুরু হবে আগস্ট মাস হতে।
আল্ট্রা লো এমিসন জোন সম্প্রসারিত: বিতর্কিত আল্ট্রা লো এমিসন জোন ব্যবস্থা ২৯ আগস্ট ২০২৩ হতে শুরু হতে যাচ্ছে। যার অর্থ গ্যাস বা দুষণ নির্গমনের মান পূরণ করে না এমন গাড়িগুলিকে প্রতিবার চিহ্নিত ৩৩ টি এলাকা অতিক্রম করার সময় মাশুল হিসাবে ১২.৫০ পাউন্ড চার্জ দিতে হবে।
তবে কিছু যানবাহন রয়েছে যা আল্ট্রা লো এমিসন জোন নিয়ম থেকে অব্যাহতিপ্রাপ্ত, যার মধ্যে রয়েছে: হুইলচেয়ার অ্যাক্সেসযোগ্য ব্যক্তিগত ভাড়ার গাড়িগুলি যাদেরকে ২৪ অক্টোবর ২০২৭ পর্যন্ত সময় পর্যন্ত ছাড় দেয়া হবে।
কৃষিকাজে ব্যবহৃত  যানবাহন, সামরিক কাজে ব্যবহৃত  যানবাহন, ০১ জানুয়ারি ১৯৭৩ সালের আগে নির্মিত সকল গাড়ি, হাইওয়েতে চালানোর অনুমতি দেওয়া হয় এমন যানবাহন, যেমন এক্সোভেটর,মোবাইল ক্রেন ইত্যাদি।
এম.কে
০২ মার্চ ২০২৩

আরো পড়ুন

ট্যাক্স রিটার্নের নির্ধারিত সময়সীমা বাড়ানো হলো ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

অনলাইন ডেস্ক

ইরাক যুদ্ধের গোপন নথি পুড়িয়ে ফেলতে বলায় তোপের মুখে টনি ব্লেয়ার

কৌতুক করে এবার ক্ষমা চাইলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী