7.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

ওমরাহ পালনে ভিসা সংক্রান্ত নতুন নির্দেষণা

চলতি মৌসুমে ওমরাহ পালনের ক্ষেত্রে ভিসা সংক্রান্ত নতুন নিয়ম চালুর ঘোষণা দিয়েছে সৌদি আরব। এতে বলা হচ্ছে, সাত ধরনের ভিসাধারীদের ওমরাহ পালনের অনুমতি দিবে দেশটি। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে গালফ নিউজ।

 

প্রতিবেদনে বলা হয়, ফ্যামিলি ভিজিট ভিসা, পার্সোনাল ভিজিট ভিসা, ই-ট্যুরিস্ট ভিসা, সৌদি এয়ারপোর্টে আসার পর দেয়া ভিসা (অন অ্যারাইভাল), ‘শেনজেন’ ভিসাধারীদের জন্য ট্যুরিস্ট ভিসা, ইউএস ও ইউকে ভিসা, লাইসেন্সধারী পর্যটন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ওমরাহ ভিসা এবং ‘মাকাম’ প্ল্যাটফর্ম থেকে প্রাপ্ত ভিসাধারীরা চলতি বছর ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

যারা ওমরাহ পালন করতে সৌদি আরবে যাচ্ছেন তারা সৌদি সরকারের অনলাইন প্ল্যাটফর্ম মাকামের মাধ্যমে ওমরাহ ভিসা এবং এ সংক্রান্ত পরিষেবার প্যাকেজ বেছে নিতে পারবেন। এছাড়া দেশটির সরকারের ‘ইউনিফায়েড ন্যাশনাল ভিসা প্ল্যাটফর্মের’ মাধ্যমেও ওমরাহ ভিসা ইস্যু করা যাবে।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ওমরাহযাত্রীদের ‘ইটমার্না’ অ্যাপের মাধ্যমে ওমরাহ’র জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। আর অ্যাপয়েন্টমেন্ট রাখার জন্য তাদের নির্ধারিত সময়ের কমপক্ষে ৬ ঘন্টা আগে সৌদি আরবে পৌঁছাতে হবে। ফ্লাইট বিলম্বের ক্ষেত্রে, অ্যাপয়েন্টমেন্ট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়।

সৌদি সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়, ওমরাহ পারমিট নেয়ার পর যদি কোনো ওমরাহযাত্রী যথাসময়ে সৌদি আরবে উপস্থিত হতে না পারেন, সেক্ষেত্রে অনুমতির মেয়াদ শেষ হওয়ার পর দ্রুত সময়ের মধ্যে তাকে নতুন অ্যাপয়েন্টমেন্ট বুক করার অনুমতি দেয়া হবে।

এর আগে ওমরাহযাত্রীরা আসা-যাওয়ার জন্য নিজেদের সুবিধা অনুযায়ী, সৌদি আরবের যেকোনো বিমানবন্দর বেছে নিতে পারবেন বলে জানায় দেশটির সরকার।

এছাড়া ওমরাহযাত্রীরা ৯০ দিন পর্যন্ত সৌদি আরবে থাকতে পারবেন এবং এই সময়ের মধ্যে তারা মক্কা, মদিনাসহ অন্য সব শহরের মধ্যে যাতায়াত করতে পারবেন।

ওমরাহ পালনের জন্য অনুমোদিত ইলেকট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা আবেদনের সুযোগেরও কথাও জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

 

৭ সেপ্টেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যের ভিসা অ্যাপয়েন্টমেন্ট নিয়ে জালিয়াতির খবরে তোলপাড়

সীতাকুণ্ডে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪৩

অনলাইন ডেস্ক

Islamic Mortgages 🏠 বিলেতে বাড়ি বেচাকেনা