13.9 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

টিকাপ্রাপ্তদের ক্ষেত্রে ওমিক্রনে যে লক্ষণগুলো দেখা যায়

নরওয়ের গবেষকরা ২০২১ সালের ২৬ নভেম্বর একটি পার্টি থেকে ১১৭ জন অতিথির মধ্যে ১১১ জনের সাক্ষাৎকার নিয়ে একটি সমীক্ষা করেছিলেন যেখানে ওমিক্রন প্রাদুর্ভাব হয়েছিল। সাক্ষাৎকার নেওয়া লোকেদের মধ্যে, ৬৬ জনের কোভিড-১৯ এর নির্দিষ্ট কেস এবং ১৫ জনের ভাইরাসের সম্ভাব্য কেস ছিল।

 

১১১ জন অংশগ্রহণকারীদের মধ্যে, ৮৯% একটি mRNA ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছেন এবং কেউই একটি বুস্টার শট পাননি।

 

তাদের লক্ষণগুলো ছিলো- কাশি, নাক দিয়ে পানি পড়া, ক্লান্তি, গলাব্যথা, মাথাব্যথা, পেশী ব্যথা, জ্বর ও হাঁচি।

 

সমীক্ষায় দেখা গেছে যে কাশি, নাক দিয়ে পানি পড়া, এবং ক্লান্তি টিকা দেওয়া ব্যক্তিদের মধ্যে সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে ছিল। হাঁচি এবং জ্বর তেমন উল্লেখযোগ্য লক্ষণ হিসাবে ছিলো না।

 

গত বছরের অনেকের ক্রিসমাস পরিকল্পনা নষ্ট করে দিয়েছে ওমিক্রন। উৎসবের মৌসুম জুড়ে রেকর্ড-ব্রেকিং পরিসংখ্যান রিপোর্ট করা হয়েছে।

 

সংক্রমণের হার বৃদ্ধির ফলে ইংল্যান্ড ডিসেম্বরে ‘প্ল্যান বি’ বিধিনিষেধে ফিরে গিয়েছিলো, যার মধ্যে পাবলিক প্লেসে বাধ্যতামূলক মাস্ক, বাড়ি বসে কাজ করায় ফেরত যাওয়া, এবং ভ্রমণ নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত ছিলো।

 

তবে গত কয়েক সপ্তাহ ধরে সংখ্যা হ্রাসের জন্য, ইংল্যান্ড ’প্ল্যান এ’ ব্যবস্থার অধীনে ফিরে এসেছে, এবং সরকার কয়েক সপ্তাহের মধ্যে কোভিড কোয়ারেন্টাইন নিয়ম বাতিল করার কথা বিবেচনা করছে।

 

বৃহস্পতিবার যুক্তরাজ্যে কোভিডের ৬৬৩৬৮ টি কেস রিপোর্ট করা হয়েছে, মৃত্যুর সংখ্যা ২০৬ পর্যন্ত বেড়ে মোট ১৫৯১৬৮ এ নিয়ে এসেছে। যদিও ডেল্টার তুলনায় ওমিক্রনের সংক্রমণের হার বেশি, তবে নতুন সংস্করণের সাথে কম মৃত্যু এবং হাসপাতালে ভর্তি হয়েছে।

 

১৩ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

ইতালি-ফ্রান্স সীমান্তে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাংলাদেশির মৃত্যু

শিরোপার লড়াইয়ে খুলনা-চট্টগ্রাম, লাইভ দেখুন টিভি ওয়ানে

হিজাব পরে হোয়াইট হাউজের প্রেস ব্রিফিংয়ে ইতিহাস গড়লেন এই নারী