20 C
London
May 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

কনজারভেটিভ সাধারণ নির্বাচনে জিততে পারবে নাঃ ঋষি সুনাক

যুক্তরাজ্যের স্থানীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টির ভরাডুবি নতুন প্রশ্নের জন্ম দিয়েছে। ঋষি সুনাক স্বীকার করে নিয়েছেন কনজারভেটিভরা পরবর্তী সাধারণ নির্বাচন জিততে পারবে না। তবে যুক্তরাজ্যে একটি ঝুলন্ত সরকার হবার সম্ভাবনা রয়েছে বলে তিনি দাবি করেন।

মিঃ সুনাক দাবি করেছেন স্থানীয় নির্বাচনের ফলাফলের দিকে তাকালে বোঝা যাচ্ছে ব্রিটেন একটি ঝুলন্ত সংসদের দিকেই আগাচ্ছে। ভোটাররা এসএনপি বা ছোট দলগুলির পক্ষে মতামত দিতে পারে যার দরুন স্যার কেয়ার স্টারমারকে ঝুলন্ত নেতৃত্বে দেখা যেতে পারে। সাম্প্রতিক ইউগভ জরিপে লেবার দল কনজারভেটিভ হতে ২৬ পয়েন্টে   এগিয়ে রয়েছে।

মিঃ সুনাক স্থানীয় নির্বাচনের ফলাফল নিয়ে স্কাই নিউজকে বলেন, লেবার পার্টি ঝুলন্ত সংসদে বৃহত্তম দল হতে পারে। যুক্তরাজ্য নির্বাচন বিশেষজ্ঞ মাইকেল থ্রেশার বলেন, স্থানীয় নির্বাচনের ফলাফল এবং জরিপের রিপোর্ট আগামীতে ঝুলন্ত সংসদ হবে। তবে সাধারণ নির্বাচনের ভোট স্থানীয় নির্বাচনের ভোটের মতো হয় না।

মিঃ সুনাক দ্য টাইমসকে বলেন, ” কেয়ার স্টারমার এসএনপি, লিবারেল ডেমোক্র্যাটস এবং গ্রিনস দ্বারা গঠিত ঝুলন্ত সরকার নিয়ে যদি ডাউনিং স্ট্রিটে উঠেন তাহলে তা   ব্রিটেনের জন্য হবে এক বড় বিপর্যয়।”

সোমবার সরকারের একজন মন্ত্রী দাবি করেছেন স্থানীয় নির্বাচনে অনেক কনজারভেটিভ ভোটার ভোট দিতে যান নাই। কিন্তু সাধারন নির্বাচনে কনজারভেটিভ ভোটাররা দলের সমর্থনে অবশ্যই ভোট প্রদান করবে।

প্রাক্তন স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের উদ্দেশ্যে বলেন, সুনাক আরো বেশি ডানপন্থী পন্থায় পরিবর্তিত হয়ে তবেই ভোটারদের টানতে হবে। সাধারণ নির্বাচন জয়ের জন্য ডানপন্থা ছাড়া কোনো উপায় নেই বলে মত জানান সাবেক এই স্বরাষ্ট্র সচিব।

দু’বার বরখাস্ত হওয়া প্রাক্তন স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান আরো বলেন, নেতৃত্বের পরিবর্তন দিয়েই শুধু ইলেকশন জেতা সম্ভব নয়। কেউ সুপারম্যান বা সুপারওম্যান নয় যে যাদু দিয়ে সাধারণ নির্বাচন জিতে যাবে। বরং ভোটারদের মন জয় করতে তিনি কর হ্রাস ও অভিবাসনের উপর ক্যাপ প্রয়োগের পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য যে, ইংল্যান্ডের ২ মে নির্বাচনে ১০৭টি কাউন্সিলের ফলাফলে দেখা যায় লেবার পার্টি  ১,১৫৮ টি আসনে জয় লাভ করেছে। তাছাড়া এই স্থানীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টি এক ধাক্কায় তৃতীয় স্থানে নেমে গিয়েছে। যা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে বর্তমান সরকারে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০৬ মে ২০২৪

আরো পড়ুন

যুদ্ধ এড়াতে আগামী সপ্তাহেই পূর্ব ইউরোপ সফরে যাবেন প্রধানমন্ত্রী

যুক্তরাজ্য আইআরপি প্রকল্পে নিবে শিক্ষক

যুক্তরাজ্যে নতুন ডেটা সেন্টার নির্মাণ করতে যাচ্ছে গুগল