14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কঠিন নিয়মের বেড়াজালে আবদ্ধ “যুক্তরাজ্যে মাইগ্রেশন”

যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাসের সুযোগ ধীরে ধীরে সংকোচিত হয়ে আসছে। স্টুডেন্ট ভিসায় যুক্তরাজ্যে অবস্থানের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেওয়ার পর এবার ওয়ার্ক পারমিট ভিসার ক্ষেত্রেও নানা কড়াকড়ি আরোপ করেছে দেশটি। তবে নতুন নিয়মে ডিগ্রি পর্যায়ের কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীদের ওয়ার্ক পারমিট ভিসায় স্থানান্তরিত হওয়ার সুযোগ উন্মুক্ত করা হয়েছে।
যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসতি স্থাপনের ১০ বছরের পথটি ২০১২ সালে থেরেসা মে দ্বারা প্রবর্তিত। থেরেসা মে মাইগ্রেশন রেইট কমানোর জন্য এই ধারা চালু করেছিলেন বলে গবেষকরা ধারনা করেন। এটা যে খুব কঠিন আইনের মাঝে একটা ছিল তার প্রভাব এখন অনুভব করা শুরু হয়েছে।
ইনস্টিটিউট ফর পাবলিক পলিসি রিসার্চ স্টাডি অনুসারে, যারা ১০ বছরের রুট ব্যবহার করে স্থায়ীভাবে যুক্তরাজ্যে বসবাস করতে চান এমন ৩০০ জনেরও বেশি লোকের উপর করা একটি সমীক্ষায় দেখা গেছে যে ৬২% বিদ্যুত, গরমজল এবং ইন্টারনেটের খরচ মেটাতে লড়াই করে চলেছেন এবং ৫৭% খাবার কিনতে লড়াই করছেন। এই রুটটি তাদের জন্য সহজ তাদের যুক্তরাজ্যে সাহায্য পাওয়ার জন্য আত্মীয় স্বজন রয়েছে নতুবা এই পরিস্থিতিতে টিকে থাকা দায়। সেটেলমেন্টের খরচ নাটকীয়ভাবে বৃদ্ধি  পেয়েছে এবং ফি এখন প্রতিটি প্রাপ্তবয়স্কের জন্য £১২,৮০০ উপরে।
আনুমানিক ১৭০০০০ জন যারা ১০ বছরের রুট ধরে ইউকেতে স্থায়ীভাবে থাকার অধিকার সুরক্ষিত করতে চাইছেন তাদের বেশিরভাগই কম বেতনের পেশায় নিয়োজিত। তাদের মধ্যে বেশিরভাগই পরিচ্ছন্নতাকর্মী কিংবা নার্সিং সহকারী। গবেষকরা বলেছেন স্থায়ীভাবে বসবাসের জন্য যে নিয়ম চালু করেছিল ইউ,কে সরকার তা অনেকের জন্য দারিদ্র্য এবং নিরাপত্তাহীনতার কারণ হয়ে দাঁড়িয়েছে।
ইনডিফিনিট স্টে পাওয়ার আবেদন করার আগে আবেদনকারীদের অবশ্যই যুক্তরাজ্যে ১০ বছর একটানা বৈধভাবে বসবাস করতে হবে। এছাড়া যারা এই ভিসার ক্যাটাগরিতে থাকবেন তারা সরকার হতে কোনো ধরনের সাহায্য গ্রহণ করতে পারবেন না।
ঘানা থেকে যুক্তরাজ্যে আসা জোয়ানা একটি বিদ্যালয়ের রান্নাঘরের সহকারী হিসাবে কাজ করেন। যিনি ২০০৪ সালে ঘানা থেকে যুক্তরাজ্যে চলে এসেছিলেন। জোয়ানা বলেন তিনি গত এক দশকে হোম অফিসের ফি বাবদ প্রায় ৩০০০০ পাউন্ড প্রদান করেছেন কিন্তু এখনও স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাননি। অনেক রাত না খেয়ে কাটাতে হয়েছে কিংবা ফুড ব্যাংকের দিকে তাকিয়ে থেকেছেন।
আইপিপিআর-এর সিনিয়র রিসার্চ ফেলো লুসি মর্ট বলেছেন, ১০ বছর যুক্তরাজ্যে একটানা বসবাস করে ইনডিফিনিট স্টে আবেদনকারীরা প্রক্রিয়াটিকে “বিধ্বংসী এবং শাস্তিমূলক” বলে বর্ণনা করেছেন।
এম.কে
০৩ মার্চ ২০২৩

আরো পড়ুন

কোভিড পরিস্থিতিতে বিপদ বাড়াচ্ছে বিভ্রান্তিকর তথ্য

অনলাইন ডেস্ক

হামলার আশঙ্কার মধ্যেও আল-আকসায় ঈদ উদযাপনে মুসল্লিদের ঢল

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে নৈতিক স্খলনে হাজারো পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা