20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড় হতে প্রীতি প্যাটেল বাদ পড়েছেন

সাধারণ নির্বচনে বিপর্যয়কর পরাজয়ের পর দলের নতুন নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টি। নতুন নেতৃত্বের এই লড়াইয়ে রয়েছেন দুই নারীসহ ছয়জন।

তারা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেল, যুক্তরাজ্যের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি, সাবেক কেবিনেট মিনিস্টার রবার্ট জেনেরিক, কর্ম ও পেনশন বিষয়ক বর্তমান ছায়ামন্ত্রী মেল স্ট্রাইড, সাবেক নিরাপত্তামন্ত্রী টম টুগেনধাত ও বর্তমান ছায়া আবাসনমন্ত্রী কেমি ব্যাডনোচ।

প্রাক্তন মন্ত্রিপরিষদ মন্ত্রী প্রীতি প্যাটেল টরি এমপিদের ভোটদানের প্রথম দফায় রক্ষণশীল নেতৃত্বের প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছেন বলে জানা যায়। প্রাক্তন ইমিগ্রেশন মন্ত্রী রবার্ট জেনরিক এমপিদের জরিপে শীর্ষে অবস্থানে রয়েছেন। তিনি ২৮ টি ভোট পেয়েছেন এবং কেমি বাডেনোচ ২২টি ভোট পান।

তৃতীয় অবস্থানে জেমস ক্লেভারলি ২১টি ভোট পান, চতুর্থ টম টুগেনধাত ১৭ টি, পঞ্চম মেল স্ট্রাইড ১৬ টি এবং সর্বশেষ অবস্থানে আছেন প্রীতি প্যাটেল। তিনি ১৪ টি ভোট পান।

দু’জন প্রার্থী বাকি থাকা পর্যন্ত আসন্ন সপ্তাহগুলিতে ভোটদান অব্যাহত থাকবে বলে জানা যায়। এই ভোটদানের মাধ্যমে কনজারভেটিভ দলের সদস্যরা নতুন একজনকে নেতা হিসাবে বেছে নিবেন। বিজয়ী নেতা ঋষি সুনাকের স্থানে দলের দায়িত্ব পাবেন। ঋষি সুনাক জুলাই মাসে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে কনজারভেটিভদের পক্ষে সবচেয়ে খারাপ পারফরম্যান্স করেন। নির্বাচনে হারার পর কনজারভেটিভ পার্টির নেতৃত্ব পরিবর্তন নিয়ে দেশজুড়ে ব্যাপক আলোচনা চলছে জানা যায়।

উল্লেখ্য যে, পাঁচ ধাপে নির্বাচিত হবেন কনজারভেটিভ পার্টির পরবর্তী কর্ণধার। ছয় প্রার্থীর মনোনয়ন নিশ্চিত হওয়ার পর দ্বিতীয় পর্বে সেপ্টেম্বরে দলের এমপিদের ভোটে দুজন বাদ পড়ে চারজন প্রার্থী থাকবেন। ২৯ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরে দলীয় সম্মেলনের তৃতীয় পর্বে চার প্রার্থী থেকে দলীয় এমপিরা দুজনের মনোনয়ন চূড়ান্ত করবেন।

সূত্রঃ বিবিসি

এম.কে
০৫ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

আর্থিক সংকটে যুক্তরাজ্য, ১৯টি কাউন্সিলের দেউলিয়া হবার সম্ভাবনা

সাইবার হামলার শিকার ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইট

যুক্তরাজ্যে ৩ সন্দেহভাজন রুশ গুপ্তচর গ্রেফতার