10.1 C
London
April 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

স্যু গ্রের তদন্তে উঠে এসেছে ডাউনিং স্ট্রিটের দুর্নীতির অন্ধকার অধ্যায়

স্যু গ্রে রিপোর্ট শুধু কোভিড আইন ভঙ্গ নয়, এতে উঠে এসেছে আরো চমকপ্রদ তথ্য! ডাউনিং স্ট্রিট এবার লকডাউন পার্টিতে বিনামূল্যের খাবার এবং পানীয় নিয়ে ট্যাক্স তদন্তের ঝুঁকিতে রয়েছে।

 

প্রধানমন্ত্রী তার কর্মীদের বিনোদনের জন্য ব্যয় করা নগদ অর্থের উৎস ঘোষণা করতে ব্যর্থ হওয়ায় ডাউনিং স্ট্রিটকে ট্যাক্স জরিমানার সম্মুখীন হতে পারে।

 

বৃহস্পতিবার প্রকাশিত সমাবেশে স্যু গ্রে-এর সীমাবদ্ধ প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে পুলিশ তদন্ত সাপেক্ষে ২০ মে ২০২০ এ ১০ নম্বর বাগানে বরিস জনসন এবং তার স্ত্রী ক্যারির “নিজের মদ নিজে আনুন” পার্টি, যা জনসনের প্রধান ব্যক্তিগত সচিবের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়।

 

১৯ জুন ২০২০ প্রধানমন্ত্রীর জন্মদিনের জন্য ১০ নম্বর মন্ত্রিসভা কক্ষে একটি জমায়েতে, জনসন এবং চ্যান্সেলর ঋষি সুনাক উপস্থিত ছিলেন, এটিও তদন্ত করা ঘটনাগুলোর মধ্যে রয়েছে।

 

কোভিড ১৯ লকডাউন আইন ভঙ্গ করার জন্য সম্ভাব্য জরিমানা ডাউনিং স্ট্রিট সমাবেশে জারি করা একমাত্র আর্থিক জরিমানা নাও হতে পারে। ভবনের কর্মীদের বিনামূল্যে খাবার ও পানীয় দেওয়া হলে ট্যাক্স আধিকারিকদের কাছ থেকে সম্ভাব্য তদন্তের ঝুঁকিতে ১০ নাম্বার বিপদে পড়তে পারে।

 

ট্যাক্স আইনের অধীনে, কর্মীদের বিনোদনের খরচ নিয়োগকর্তাদের তাদের কর্মচারীর পে-স্লিপে ঘোষণা করতে হবে। যদি নিয়োগকর্তার ‘হার ম্যাজেস্টিস রেভিনিউ অ্যান্ড কাস্টমস’ (HMRC) এর সাথে একটি PAYE সেটেলমেন্ট চুক্তি (PSA) থাকে তাহলে এ ধরনের ঘটনাগুলোকে স্বাভাবিকভাবে ধরা হয়।

 

এটি বোঝা যায় যে ডাউনিং স্ট্রিটে HMRC-এর সাথে একটি PSA রয়েছে, তবে এটি সংবাদপত্রের সদস্যদের মতো আইটেমগুলোকে কভার করে, এটি লকডাউনের সময় ১০ নম্বরে অনুষ্ঠিত অসংখ্য পার্টির মতো ইভেন্টগুলোকে অন্তর্ভুক্ত করে না।

 

বরিস জনসনের কর্মীদের বিনোদনের জন্য ব্যয় করা নগদ অর্থ ঘোষণা করতে ব্যর্থতা ডাউনিং স্ট্রিটকে হাজার হাজার পাউন্ডের চলমান ট্যাক্স জরিমানার মুখোমুখি হতে পারে।

 

১০ নং থেকে এইচএমআরসি-তে “পনির এবং ওয়াইন” পার্টি ঘোষণা করা হয়েছে কিনা সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

 

যদি খরচগুলো P11Ds নামে পরিচিত কর্মীদের বেনিফিট জমাগুলোর অংশ না হয়ে থাকে, তাহলে কর কর্তৃপক্ষ নিয়োগকর্তাকে জমায়েতের সময় উপভোগ করা বিনামূল্যের খাদ্য ও পানীয় কর্মীদের খরচের আনুমানিক মূল্যের ৩০ শতাংশ পর্যন্ত জরিমানা করতে সক্ষম।

 

উভয় ঘটনা এমন সময়ে এসেছিল যখন দেশটি অভ্যন্তরীণ সামাজিক জমায়েত পুরপুরি নিষিদ্ধ ছিলো।

 

৪ ফেব্রুয়ারি ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

অ্যান্টার্কটিকায় ফুল ফুটেছে উদ্বিগ্ন বিজ্ঞানীরা

তথ্য গোপন করে বেনিফিট গ্রহণে হতে পারে জরিমানা অথবা মামলা

ইটালি বাংলাদেশ হতে নিতে চায় কৃষি শ্রমিক