11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কাবুল দখলের দিন ক্রিট দ্বীপে ছুটি কাটাচ্ছিলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

আফগানিস্তান থেকে দোভাষীদের নিরাপদে সরিয়ে নেওয়ার ব্যাপারে ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডমিনিক রাবকে একটি ফোন কল আয়োজনের পরামর্শ দেওয়া হলেও তিনি একজন জুনিয়ন মন্ত্রীকে ব্যাপারটি সামলানোর দায়িত্ব দিয়েছিলেন, কিন্তু তা করা হয়নি। এছাড়াও, আফগানিস্থানের সংকটপূর্ণ দিনগুলোতে অবকাশ যাপন করতে দেখা গিয়েছে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে। বিবিসির প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

 

ব্রিটিশ সরকারের একজন মুখপাত্রের সূত্র দিয়ে বিবিসি জানায়, আফগান দোভাষীদের সরিয়ে নিতে ডমিনিক রাবকে আহ্বান জানানো হয়েছিলো, কিন্তু তিনি অন্যান্য কলে ব্যস্ত ছিলেন।

 

মুখপাত্র এটাও জানান, আফগান সরকারের পতনের আগে এধরনের ফোন কলের ব্যবস্থা করা সম্ভব ছিল না।

 

এদিকে, তালেবান বিদ্রোহীদের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুল পতনের আগে গত শুক্রবার (১৩ আগস্ট) পররাষ্ট্র সচিব ছুটিতে থাকাকালে কোনো ব্যবস্থা না নেওয়ায় তার পদত্যাগ দাবি করেন বিরোধী দলের নেতারা।

 

একটি সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, রোববার (১৫ আগস্ট) কাবুল পতনের দিন পররাষ্ট্র সচিব গ্রিসের ক্রিট দ্বীপের সৈকতে বিশ্রাম নিতে দেখা গেছে।

 

পদত্যাগের আহ্বান প্রত্যাখ্যান করেছেন ডমিনিক। মন্ত্রীপরিষদের সহকর্মীরাও তার পক্ষে অবস্থান নিয়েছেন। এরপরও সংকট মোকাবেলায় যুক্তরাজ্যের প্রতিক্রিয়ায় অসন্তুষ্টি বিরাজ করছে কনজারভেটিভ এমপিদের মধ্যে।

 

বৃহস্পতিবার (১৯ আগস্ট) জানা গেছে, ব্রিটিশ সামরিকবাহিনীতে কর্মরত আফগান দোভাষীদের উদ্ধারে জরুরি সহায়তা চাওয়ার জন্য আফগান পররাষ্ট্রমন্ত্রী হানিফ আতমারের সঙ্গে যোগাযোগের জন্য ডমিনিককে দফতরের উর্ধ্বতন কর্মকর্তারা পরামর্শ দিয়েছিলেন।

 

কর্মকর্তারা জানান, জুনিয়র মন্ত্রীর বদলে উচিত ছিল পররাষ্ট্রমন্ত্রী নিজে কলগুলো পরিচালনা করা। একজন জুনিয়র মন্ত্রীর সঙ্গে কল আয়োজন করতে অস্বিকৃতি জানায় আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

ডেইলি মেইলের রিপোর্টে বলা হয়, কলটি আয়োজন করতে ব্যর্থ হওয়ার কথা নিশ্চিত করেছে পররাষ্ট্র দফতর।

 

একজন মুখপাত্র বিবিসিকে বলেন, দ্রুত পরিবর্তিত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আফগান সরকার পতনের আগে কলটি আয়োজন সম্ভব ছিল না।

 

২০ আগস্ট ২০২১
এনএইচ

আরো পড়ুন

ওমিক্রন আতঙ্কে ইউরোপে জৌলুশহীন বর্ষবরণ

যুক্তরাজ্য নির্বাচনকে ঘিরে শুরু হয়েছে জল্পনাকল্পনা

র‍্যাপিড হোম টেস্ট কিট সংকটে যুক্তরাজ্য!

অনলাইন ডেস্ক