18.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
ইউরোপ

কোরআন পোড়ানো সেই ব্যক্তির ‘মৃত্যুর ঘটনায়’ নতুন মোড়!

সুইডেনে বারবার পবিত্র কোরআন পোড়ানোর জন্য বিশ্বব্যাপী নিন্দিত হয়েছিলেন সালওয়ান মোমিকা নামে ইরাকি এক ব্যক্তি। মুসলিম বিশ্বের চাপের মুখে সুইডেন সরকার বসবাসের অনুমতি পুনঃনবায়ন করতে অস্বীকৃতি জানালে, প্রতিবেশী দেশ নরওয়েতে গিয়েছিলেন মোমিকা। এরপরই সেখানে তার মৃত্যু হয়েছে বলে খবর বের হয়। তবে এবার জানা গেল ভিন্ন তথ্য।

বার্তা সংস্থা এএফপি’র বরাত দিয়ে সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, সালওয়ান মোমিকাকে বৃহস্পতিবার ৪ এপ্রিল গ্রেফতার করা হয়েছে এবং তাকে সুইডেনে ফেরত পাঠানো হতে পারে।

খ্রিস্টান থেকে নাস্তিক হওয়া মোমিকা নিজেকে একজন ‘উদার নাস্তিক সমালোচক এবং চিন্তাবিদ’ হিসেবে বর্ণনা করে থাকেন।

গত সপ্তাহে মোমিকা এএফপি-কে বলেছিলেন, তিনি সুইডেন ছেড়ে নরওয়ে চলে গেছেন এবং সেখানে আশ্রয় নেয়ার পরিকল্পনা রয়েছে। অসলো ডিস্ট্রিক্ট কোর্টের এ সংক্রান্ত এক রায়ের নথি অনুসারে, মোমিকাকে গত ২৮ মার্চ গ্রেফতার করা হয়। তার একদিন আগেই সেখানে পৌঁছান তিনি।

ডেইলি সাবাহ বলছে, ৩০ মার্চ শুনানির পর মোমিকাকে চার সপ্তাহের জন্য আটক রাখার সিদ্ধান্ত নেন আদালত। ইইউ আইন মেনেই তাকে সুইডেনে ফেরত পাঠানোর অপেক্ষায় রয়েছে নরওয়েজিয়ান ডিরেক্টরেট অব ইমিগ্রেশন (ইউডিআই)।

আদালতের রায়ে বলা হয়েছে, আনুষ্ঠানিক এবং বাস্তবিক ব্যবস্থা হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই মোমিকাকে সুইডেনে ফেরত পাঠানো হবে।

এর আগে, ভারতীয় বেশ কিছু সংবাদমাধ্যম ‘রেডিও জেনোয়া’ নামে ইতালির একটি অখ্যাত সম্প্রচারমাধ্যমের বরাত দিয়ে খবর প্রকাশ করেছিল যে, সুইডেনে একাধিকবার কোরআন পোড়ানো ইরাকি যুবক সালওয়ান মোমিকা মারা গেছেন। পরে যদিও বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হয় বলে নিজেই স্বীকার করেছিল রেডিও জেনোয়া।

সূত্রঃ ডেইলি সাবাহ

এম.কে
০৫ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

স্পেনের অর্থনীতিতে ধস, শংকায় ইউরোপের প্রবাসীরা

অনলাইন ডেস্ক

রোমানিয়ায় কোভিড হাসপাতালে আগুন, নিহত ১০

অনলাইন ডেস্ক

অভিবাসী-আশ্রয়প্রার্থী ইস্যুতে এক হলো ইউরোপের ২৭ দেশ