18 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

কোরআন হাতে শপথ নিলেন ব্রিটেনের প্রথম মুসলিম নারী লর্ড চ্যান্সেলর

রয়্যাল কোর্ট অব জাস্টিসে এক ঐতিহাসিক অনুষ্ঠানে এমপি শাবানা মাহমুদ যুক্তরাজ্যের প্রথম নারী মুসলিম লর্ড চ্যান্সেলর হিসেবে শপথ নেন।

ইভেন্টটি ব্রিটিশ ইতিহাসে একটি মাইলফলক হিসাবে চিহ্নিত, যেখানে শাবানা মাহমুদ পবিত্র কোরআন হাতে তার শপথ গ্রহণ করেছিলেন। আইন অনুসারে, লর্ড চ্যান্সেলর হলেন বিচার বিভাগের সেক্রেটারি অফ স্টেট এবং দেশটির মন্ত্রী যিনি ইংল্যান্ড এবং ওয়েলসে আদালত এবং আইনি সহায়তার জন্য দায়ীত্বপ্রাপ্ত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করে ব্রিটেনের প্রথম নারী প্রধান বিচারপতি ডেম সু কার অনুষ্ঠানের একাধিক ঐতিহাসিক উপাদান তুলে ধরেন। তিনি উল্লেখ করেছেন: “আজ একটি ‘ট্রিপল ফার্স্ট’ চিহ্নিত করেছে: কুরআনে শপথ নেয়া প্রথম লর্ড চ্যান্সেলর, প্রথম মহিলা লর্ড চ্যান্সেলর এবং প্রথমবার একজন মহিলা প্রধান বিচারপতি লর্ড চ্যান্সেলর হিসেবে শপথ নিয়েছেন। এই মাইলফলকগুলো আমাদের সংবিধানের চলমান উন্নয়নের প্রতিনিধিত্ব করে যাতে এটি পরিবেশিত সমাজকে প্রতিফলিত করে।’

শাবান মাহমুদ, তার ‘বিচক্ষণ ওকালতি এবং পেশাদার নীতিশাস্ত্রের গভীর জ্ঞান’ এর জন্য পরিচিত, কৃতজ্ঞতা এবং প্রতিশ্রুতি প্রকাশ করেছেন।

শাবানা মাহমুদের জন্ম বার্মিংহামে হলেও তিনি পাকিস্তান নিয়ন্ত্রণাধীন আজাদ-কাশ্মীর বংশোদ্ভূত। তার বাবা-মা আজাদ কাশ্মীরের মিরপুর এলাকার বাসিন্দা ছিলেন। শাবানা তার শৈশব সউদী আরবের তায়েফে কাটিয়েছেন। তিনি ইংরেজির পাশাপাশি উর্দু এবং মিরপুরি ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারেন। ২০১০ সালে, তিনি প্রথম অ-ব্রিটিশ মুসলিম নারী হিসেবে হাউস অব কমন্সে নির্বাচিত হন। ওই বছর আরও দু’জন নারী বাংলাদেশি রুশনারা আলী এবং পাকিস্তানি ইয়াসমিন কুরেশি সংসদ সদস্য হয়েছিলেন।

সূত্রঃ ডন

এম.কে
১৬ জুলাই ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশিসহ অবৈধ অভিবাসীদের দুর্গম দ্বীপে পাঠাচ্ছে অস্ট্রেলিয়া

বিশ্বের যেকোনো জায়গায় ব্রিটিশ স্থাপনায় হামলার হুমকি রাশিয়ার

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ ছাড়লো ৯ দেশ