TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ক্রাউন এস্টেটের বিলিয়ন ডলার মুনাফা জনস্বার্থে ব্যয়ের নির্দেশ ব্রিটিশ রাজার

Charles III

ব্রিটিশ রাজা চার্লস ক্রাউন এস্টেটের ৬টি নতুন বায়ু বিদ্যুৎ প্রকল্পের প্রায় ১ বিলিয়ন ডলার মুনাফা জনস্বার্থে ব্যয় করার নির্দেশ দিয়েছেন। ব্রিটিশ রাজপরিবারের মোট ব্যয়ের ২৫ শতাংশ এসব এস্টেট থেকেই আসে। বড়দিনের ভাষণে নতুন এই রাজা নিজেদের খরচ কমানোর ব্যাপারে বাড়তে থাকা চাপের কথা উল্লেখ করেছিলেন।

ক্রাউন এস্টেটগুলো স্বাধীনভাবে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করে। এগুলো সরfসরি টেজারিতে পাঠিয়ে দেয়া হলেও মুনাফা স্বাধীন ফান্ড হিসেবে রাজপরিবারের কাছে পাঠানো হয়। গত বছর এসব এস্টেট থেকে ব্রিটিশ রাজপরিবার ৮ কোটি ৬৩ লাখ পাউন্ড পেয়েছে। নতুন ৬টি বায়ু বিদ্যুৎ প্রকল্প যুক্ত হওয়ায় এই আয় বাড়বে বলে মনে করা হচ্ছিলো। এ থেকে বছরে ১ বিলিয়ন পাউন্ড আয় হওয়ার কথা। প্রথম ৩ বছর এর আয় থেকে সাগরতীরে অবস্থিত রাজসমম্পত্তিতে আরো প্রকল্প গড়ে তোলার কথা ছিলো।

বাকিংহাম প্রাসাদ জানিয়েছে, রাজা চার্লস পরিবারের আয় কিছুটা কমিয়ে আনতে আগ্রহী। রাজপরিবারের স্বাধীন ফান্ড চলতি বছর ১৫ শতাংশ বাড়ার কথা। যার একটি বড় অংশ ব্যয় হবে বাকিংহাম প্রাসাদ সংস্কার ও রক্ষণাবেক্ষণে। এছাড়াও এই ফান্ডের অর্থে রাজপুরুষদের ভ্রমণ এবং বিভিন্ন অনুষ্ঠানের ব্যয়ও মেটানো হয়। এ ব্যাপারে প্রিভি পার্সের রক্ষক স্যার মাইকেল স্টিভেন্স প্রধানমন্ত্রী ঋষি সুনাককে একটি চিঠি দিয়েছেন।

 

সূত্র: বিবিসি

আরো পড়ুন

দাড়ি রাখার অনুমতি দিল ব্রিটিশ সেনাবাহিনী

লকডাউনে জরুরি চলাচলে চালু হচ্ছে ‘মুভমেন্ট’ পাস

রাশিয়ার বিরুদ্ধে বিধিনিষেধ যুক্তরাজ্যের