6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

গরু’র মাংস আমদানি হলে কেজি হবে ৩৫০ থেকে ৪০০ টাকা

বিদেশ থেকে গরুর মাংস আমদানি করলে দেশে তা ৩৫০ থেকে ৪০০ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব বলে মন্তব্য করেছেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ। তবে দেশীয় উৎপাদকদের সুরক্ষা দিতে গরুর মাংস আমদানি করা হচ্ছে না বলে জানান তিনি।

গত শুক্রবার রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে আয়োজিত এক ছায়া সংসদ বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গরুর মাংসের দাম নিয়ে কথা বলেন বাণিজ্যসচিব।

অনুষ্ঠানে বাণিজ্যসচিব বলেন, ব্রাজিল-আর্জেন্টিনা থেকে গরুর মাংস আমদানি করা গেলে ভোক্তারা ৩৫০ থেকে ৪০০ টাকা কেজিতে গরুর মাংস খেতে পারবে। এখন হয়তো ৮০০ টাকায় তাদের এই মাংস কিনতে হচ্ছে। বাড়তি দামের দায় দেওয়া হচ্ছে দেশীয় উৎপাদনকারীদের সুরক্ষা ও সহযোগিতা করার জন্য। ডিম, মুরগিসহ অনেক পণ্যের ক্ষেত্রেও একই কথা বলা যায়।

সচিব তপন কান্তি ঘোষ বলেন, ‘ভোক্তাদের সুবিধা দিতে হলে আমদানিকে উন্মুক্ত করে দেওয়া প্রয়োজন। উন্নত দেশগুলো আমদানিতে কোনো বিধি-নিষেধ দেয় না। কিন্তু আমরা বিভিন্ন পণ্যে আমদানিতে অনেক বিধি-নিষেধ দিয়ে রেখেছি। কারণ দেশে প্রচুর মানুষ বেকার।

তপন কান্তি ঘোষ বলেন, বাজারে ভোগ্যপণ্যের দাম স্থিতিশীল রাখা যাচ্ছে না। এ জন্য বুঝেশুনে নীতি গ্রহণ করা প্রয়োজন বলে মনে করেন। কেননা কাঁচামালসহ বিভিন্ন স্তরের পণ্যে কী পরিমাণে শুল্ক আরোপ করা হচ্ছে এবং এর প্রভাব কোথায় হচ্ছে তাও খতিয়ে দেখা দরকার।

এম.কে
২৮ আগস্ট ২০২৩

আরো পড়ুন

সিলেটের পর্যটনশিল্পে ৩০০ কোটি টাকার ক্ষতি

অনলাইন ডেস্ক

বাংলাদেশে বায়োমেট্রিক ভিসাসংক্রান্ত নথির মেয়াদ ৩০ দিন বাড়িয়েছে কানাডা

সম্পদের পাহাড় গড়েছিলেন ওসি প্রদীপ

অনলাইন ডেস্ক