14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

গৃহহীন লোকেদের জন্য নতুন তহবিল ও ব্যবস্থাপনা নিয়ে কাজের ঘোষণা সাদিক খানের

যদি তৃতীয় মেয়াদে লন্ডনের মেয়র হিসাবে সাদিক খান নির্বাচিত হন তাহলে রাস্তায় রাত কাটানো লোকেদের জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। লন্ডনে রাস্তায় রাত কাটানো লোকেদের সংখ্যা এক দশকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে বলে তথ্যমতে জানা যায়। গত দুই মেয়াদে সাদিক খান লন্ডনের মেয়র নির্বাচনে জয় লাভ করে ইতোমধ্যে ইতিহাসে স্থান করে নিয়েছেন।

যদি লন্ডনের মেয়র হিসাবে ঐতিহাসিক ভাবে তৃতীয় মেয়াদে সাদিক খান নির্বাচিত হন তাহলে লন্ডন নগরীতে ক্রমবর্ধমান মানবিক সংকট মোকাবেলায় ১০ মিলিয়ন পাউন্ড ব্যয় করার পরিকল্পনা করেছেন।

২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে লন্ডন শহরে রাস্তায় রাত কাটানো লোকের সংখ্যা ২৩% বছরে বৃদ্ধি পেয়েছে। গণনায় দেখা যায় ২০২৩ সাল থেকে প্রায় ৪,৩৮৯ জন লোক রাস্তায় রাত কাটিয়ে থাকে।

২ মে মেয়র নির্বাচনের আগে সাদিক খান তার নির্বাচনী ইশতেহারের ঘোষণা করবেন বলে জানা যায়। সাদিক খানের ইশতেহারে নতুন তহবিল রাস্তায় রাত কাটানো লোকেদের ভালো ব্যবস্থাপনার জন্য ব্যবহার হবে বলে ইঙ্গিত পাওয়া যায়।

সোমবার বক্তৃতায় সাদিক খান বলেন, ” গৃহহীন লোকেরা চরম কঠিন অবস্থায় বসবাস করে, আধুনিক সমাজ ব্যবস্থায় গৃহহীন ব্যক্তি সকল ধরনের সুযোগ সুবিধা হতে বঞ্চিত। লেবার সরকার গৃহহীন লোকদের জন্য সবসময় কাজ করে যেতে প্রস্তুত।”

তথ্যমতে ২০১০ সালের পর থেকে গৃহহীন লোকের সংখ্যা ব্রিটেন জুড়ে দ্বিগুণেরও বেশি এবং অস্থায়ী আবাসনে গৃহহীন মানুষের সংখ্যা সর্বোচ্চ উচ্চতায় উন্নীত হয়েছে। সর্বাধিক রাস্তায় জীবন কাটানো ভবঘুরে লোকের সংখ্যার দিক থেকে লন্ডন কাউন্সিলগুলোর মধ্যে ওয়েস্টমিনস্টার, ক্যামডেন এবং ইলিং সবচেয়ে এগিয়ে আছে। ভবঘুরে লোকেদের পরিসংখ্যান তুলনা করলে দেখা যায় তাদের মধ্যে ৪০% যুক্তরাজ্য থেকে এবং ইউরোপ থেকে ২৪%, আফ্রিকা হতে ১৫%, এশিয়া হতে ১৫% এবং আরো অন্যান্য ৬%।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১৫ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

প্রথমবারের মতো যুক্তরাজ্যের শিশুদের খাওয়াবে ইউনিসেফ

নিউজ ডেস্ক

আইনি পদক্ষেপের পর রুয়ান্ডা ফ্লাইট বাতিল

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের মন্ত্রীকে শাস্তি দিলো আদালত