10.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ভারতের সাথে যুক্তরাজ্যের বাণিজ্য চুক্তির বিরুদ্ধে সুয়েলা ব্র্যাভারম্যান

সুয়েলা ব্র্যাভারম্যান আবারও বিতর্কিত মন্তব্য করে আলোচনায় এসেছেন। ভারতের সাথে ব্রিটেনের বাণিজ্য চুক্তি সম্পর্কে তার ‘আপত্তি’ আছে কারণ এটি যুক্তরাজ্যে অভিবাসন বাড়াতে পারে।

 

লিজ ট্রাস বলেছেন, এই মাসের শেষে দীপাবলির মধ্যে ভারতের সঙ্গে একটি বাণিজ্য চুক্তি করতে চান তিনি৷ ভারতীয় নাগরিকদের জন্য কাজ এবং অধ্যয়ন ভিসা বৃদ্ধির দাবি করছে ভারত সরকার, যা নিয়ে এই বছরের শুরুর দিকে বরিস জনসন বলেছিলেন, চুক্তিটি অভিবাসন বৃদ্ধির দিকে নিয়ে যাবে।

 

স্পেক্টেটরের সাথে একটি সাক্ষাৎকারে ব্র্যাভারম্যান বলেন, যুক্তরাজ্যে ভিসা ওভারস্টেয়ারদের মধ্যে ভারতীয় অভিবাসীরা সবচেয়ে বেশি সংখ্যক। স্বরাষ্ট্র সচিব তার পূর্বসূরি প্রীতি প্যাটেল দ্বারা স্বাক্ষরিত ভারতের সাথে একটি চুক্তিরও সমালোচনা করেছিলেন, যাতে দেশে ফিরে আসা অবৈধ অভিবাসী এবং ওভারস্টেয়ারদের সংখ্যা বাড়ানোর জন্য চুক্তিটি ‘খুব ভাল কোন ফল দেয়নি’।

 

হোম অফিসের পরিসংখ্যান দেখায়, ২০,৭০৬ জন ভারতীয় ২০২০ সালে তাদের ভিসা শেষ করেছেন, অন্য যে কোনও জাতীয়তার চেয়ে যা বেশি। যদিও অন্যান্য জাতীয়তার ওভারস্টেয়ারদের উচ্চ অনুপাত রেকর্ড করেছে।

 

ব্র্যাভারম্যান স্পেক্টেটরকে বলেন: ‘ভারতের সাথে উন্মুক্ত সীমান্ত অভিবাসন নীতি নিয়ে আমার উদ্বেগ রয়েছে কারণ আমি মনে করি না তারা ব্রেক্সিটের পক্ষে ভোট দিয়েছে।’

 

তিনি বলেন: ‘আমার কিছু আপত্তি আছে। এই দেশে অভিবাসনের দিকে তাকান – যারা বেশি থাকেন তাদের মধ্যে সবচেয়ে বড় দল হল ভারতীয় অভিবাসী।

 

এমনকি আমরা এই বিষয়ে আরও ভাল সহযোগিতাকে উৎসাহিত করতে এবং সুবিধা দেওয়ার জন্য গত বছর ভারত সরকারের সাথে একটি চুক্তিতে পৌঁছেছি। যা কোন ভালো ফল বয়ে আনেনি।’

 

ব্র্যাভারম্যান ইতোমধ্যে সরকারের মধ্যে শঙ্কা সৃষ্টি করেছেন যে তিনি ‘হাজার হাজার’ নেট মাইগ্রেশন কাটতে চান। এটি একটি প্রতিশ্রুতি যা পূর্ববর্তী রক্ষণশীল সরকার রাখতে ব্যর্থ হয়েছে।

 

৭ অক্টোবর ২০২২
এনএইচ

 

আরো পড়ুন

ইতিহাসের দীর্ঘতম মন্দার মধ্যে পড়তে যাচ্ছে যুক্তরাজ্য

এ বছর চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছেন ২৫ হাজার শরণার্থী

অনলাইন ডেস্ক

প্রতারণা মামলা থেকে রেহাই পেলেন এমপি আপসানা