3.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ভারত সফরে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

এপ্রিলের শেষ সপ্তাহে ভারত সফরে যাবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার (১৬ মার্চ) ডাউনিং স্ট্রিটের এক বিবৃতির সূত্রে এ খবর জানায় বিবিসি। ব্রেক্সিটের পর এই প্রথম কোনো দেশে সফর করবেন প্রধানমন্ত্রী। বলা হচ্ছে, প্রধানমন্ত্রী হিসেবে এটিই তার সবচেয়ে বড় রাষ্ট্রীয় সফর!

 

এর আগে গত ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হিসাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ করা হয়। কিন্তু সেই সময় যুক্তরাজ্যে করোনার নতুন স্ট্রেনের প্রভাবে সংক্রমণ বাড়ে। ফলে শেষমুহূর্তে সফর বাতিল করেন প্রধানমন্ত্রী। এপ্রিলে সেই সফর হবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হতে পারে বলে বিশেষজ্ঞদের বক্তব্য। ব্রেক্সিটের পর দেশের বাণিজ্য সম্পর্ক নিয়ে নতুন করে অঙ্ক সাজাতে হচ্ছে জনসনকে। এখন আর ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্যনীতির অংশ তিনি নন।

 

বরিস জানিয়েছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাণিজ্যের নতুন সমীকরণ তৈরি করতে চাইছেন তিনি। এবং সেখানে ভারত গুরুত্বপূর্ণ সঙ্গী। আগামী এপ্রিলে সেবিষয়ে দীর্ঘ আলোচনা হতে পারে। সার্ক দেশগুলোর সঙ্গেও জনসন সুসম্পর্ক গড়ে তুলতে চান বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে যুক্তরাজ্যের বাণিজ্যের পরিধিও বাড়বে।

 

১৭ মার্চ ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

কাতার বিশ্বকাপের টিকিটধারীরা পাবেন সৌদি আরবের ভিসা

ইলন মাস্ক টুইটার অ্যাকাউন্ট সচল করলেও ফিরতে চান না ট্রাম্প

ইংল্যান্ড ও ওয়েলসের স্থানীয় রাস্তাঘাটের জীর্ণদশা, আছে বাজেটের ঘাটতি