14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

গ্রীষ্মে ‘রেকর্ড ব্রেকিং’ তাপমাত্রার সতর্কতা জানাল মেট অফিস

খুব শিগগিরই ইউরোপ জুড়ে গ্রীষ্মের তাপমাত্রা আগের সব রেকর্ড ভেঙে ফেলবে বলে পূর্বাভাস দিয়েছে যুক্তরাজ্যের মেট অফিস। বলা হচ্ছে, আগস্টে এই তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে উঠে যেতে পারে।

 

চলতি সপ্তাহে, ইতালির সিসিলির সিরাকিউসে ইউরোপের সর্বোচ্চ তাপমাত্রার আগের রেকর্ড ছাড়িয়ে গেছে, যা ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এর আগের সর্বোচ্চ তাপমাত্রাটি ছিল ৪৮ দশমিক ৭ ডিগ্রি, যা ১৯৭৭ সালে এথেন্সে রেকর্ড করা হয়।

 

তাপমাত্রার নতুন রেকর্ডটি জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, খুব শিগগিরই তাপমাত্রা ৫০ ডিগ্রিতে উঠে যেতে পারে।

 

মেট অফিসের জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক পিটার স্টট বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়ার আরও চরমভাবাপন্ন হয়ে উঠেছে এবং মনে হচ্ছে তাপমাত্রার রেকর্ড ভাঙার কাছাকাছি চলে এসেছি আমরা।

 

২০ বছর ধরে ইউরোপের তাপপ্রবাহ নিয়ে গবেষণায় নিয়োজিত এই অধ্যাপক বলেন, মেট অফিসের বিশ্লেষণ বলছে জলবায়ু পরিবর্তনের কারণে উচ্চ তাপমাত্রার সম্ভাবনা আগের থেকে পাঁচগুণ বেড়ে গেছে। প্রতি গ্রীষ্মে চরম তাপমাত্রা দেখা দেওয়ার সম্ভাবনা এখন অনেক বেশি।

 

ব্লগ পোস্টে তিনি বলেন, আমরা বলতে পারছিনা এটি ঠিক কখন শুরু হবে। তবে ভবিষ্যতে ৫০ ডিগ্রির থেকেও বেশি তাপমাত্রার জন্য ইউরোপকে প্রস্তুত থাকতে হবে, বিশেষ করে ভূমধ্যসাগরের কাছাকাছি এলাকাগুলোতে যেখানে উত্তর আফ্রিকা থেকে উত্তপ্ত বাতাস শক্তিশালী ভূমিকা পালন করে।

 

আবহাওয়া অফিসের মতে, ১৮ শতকের শেষের দিক এখন পর্যন্ত ইউরোপের গড় তাপমাত্রা প্রায় ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। কিছু এলাকায় এই বৃদ্ধির পরিমাণ আরও বেশি।

 

১৩ আগস্ট ২০২১
নিউজ ডেস্ক

 

 

আরো পড়ুন

Legal advice by M Salim | 25 January

অনলাইন ডেস্ক

লন্ডনে ভারতের হাইকমিশন হতে ভারতের পতাকা নামিয়ে নিল শিখদের একাংশ

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় ভয়াবহ বন্যা, জরুরি অবস্থা জারি