18 C
London
September 8, 2024
TV3 BANGLA
আমেরিকা

গ্র্যাজুয়েটদের গ্রিন কার্ড দেবেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প পুনরায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে মার্কিন কলেজের বিদেশি গ্র্যাজুয়েট বা স্নাতকদের গ্রিন কার্ড দেয়ার ঘোষণা দিয়েছেন । নির্বাচনের আগে দেশটির সাবেক এই প্রেসিডেন্টের এমন ঘোষণাকে ‘অপ্রত্যাশিত’ হিসেবেও দেখছেন কেউ কেউ। কারণ অভিবাসন বিষয়ে বরাবরই কঠোর অবস্থানের জন্য পরিচিত ট্রাম্প।

আসন্ন নির্বাচনকে সামনে রেখে শেষ পর্যন্ত অভিবাসন ইস্যুতে সুর নরম করলেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট। বলেছেন, তিনি যদি ফের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন তাহলে কলেজগুলো থেকে গ্র্যাজুয়েট করা বিদেশিদের গ্রিন কার্ড দেবেন।

বৃহস্পতিবার (২০ জুন) এক সাক্ষাৎকারে ট্রাম্প অঙ্গীকার করে বলেন, মেধাবীদের যুক্তরাষ্ট্রে নেয়ার প্রক্রিয়া তিনি সহজ করবেন ও যারা কলেজগুলো থেকে গ্র্যাজুয়েট করবেন তারা থাকতে পারবেন।

সাবেক এই প্রেসিডেন্ট বলেন, হার্ভার্ড ও এমআইটিসহ অন্যান্য প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের হারানোটা দুঃখজনক।

ট্রাম্প বলেন, গ্রাজুয়েট শেষ করার পরে স্বাভাবিকভাবেই গ্রিন কার্ড পাওয়া উচিত ও এক্ষেত্রে জুনিয়র কলেজগুলোও অন্তর্ভুক্ত হবে।

যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস ও কাজ করার অনুমতির হলো গ্রিন কার্ড। এর মাধ্যমেই  দেশটিতে নাগরিক হওয়ার পথ সুগম হয়। ট্রাম্পের এই প্রস্তাবের কারণে প্রতি বছর নতুন নাগরিকত্বের আবেদন উল্লেখযোগ্য হারে বাড়বে। অভিবাসন ইস্যুতে নিজের কঠোর অবস্থান থেকে সরে এলেন তিনি। ধারণা করা হচ্ছে, এতে রিপাবলিকান পার্টিতেও তার গুরুত্ব বাড়বে।

সূত্রঃ রয়টার্স

এম.কে
২১ জুন ২০২৪

আরো পড়ুন

অবশেষে পরাজয় মেনে ক্ষমতা ছাড়তে রাজি ট্রাম্প

ভ্যাকসিন নীতিতে কঠোর হলো গুগল

লেবাননি পাউন্ডের বিনিময় হার নিয়ে বিভিন্ন অসত্য খবর