6.9 C
London
March 28, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

চীনে গত দুই বছরের মধ্যে সবচেয়ে শোচনীয় করোনা পরিস্থিতি

চীনে একদিনে প্রায় সাড়ে তিন হাজার কোভিড কেস রিপোর্ট এসেছে, যা আগের দিনের তুলনায় দ্বিগুণ। ইতোমধ্যে ভাইরাস হটস্পটগুলোতে লকডাউন বাধ্যতামূলক করেছে দেশটি।

 

রোববারের (১৩ মার্চ) গার্ডিয়ান জানায়, দেশব্যাপী কোভিড কেসের বৃদ্ধির ফলে কর্তৃপক্ষ সাংহাইতে স্কুল বন্ধ করে দিয়েছে। উত্তর-পূর্বের বেশ কয়েকটি শহরে লকডাউন চলছে, প্রায় ১৯টি প্রদেশ ওমিক্রন এবং ডেল্টা ভ্যারিয়েন্টের ক্লাস্টারগুলোর সাথে লড়াই করছে।

 

জানা যায়, জিলিন শহরটি আংশিকভাবে লকডাউন করা হয়েছে, শত শত আশেপাশের এলাকা সিল করে দেওয়া হয়েছে।

 

চীনে ভাইরাসটি প্রথম ২০১৯ সালের শেষের দিকে সনাক্ত হয়েছিল। এরপর থেকে দেশটি দ্রুত লকডাউন, ভ্রমণ নিষেধাজ্ঞা এবং গণ পরীক্ষার ও টিকার মাধ্যমে শূন্য-কোভিড নীতি বজায় রেখেছে আসছিল।

 

জিলিন প্রাদেশিক স্বাস্থ্য কমিশনের আধিকারিক ঝাং ইয়ান স্বীকার করেছেন, স্থানীয় কর্তৃপক্ষের প্রতিক্রিয়ার অভাব ছিল।

 

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, জিলিনের বাসিন্দারা ছয় দফা গণ পরীক্ষা সম্পন্ন করেছে। রোববার শহরটি ওমিক্রন ভ্যারিয়েন্টের ৫০০ টিরও বেশি কেস রিপোর্ট করেছে।

প্রতিবেশী শহরগুলোও লকডাউনের আওতায়।

 

তবে কঠোর পদ্ধতির সাথে চীনে ক্লান্তিও দেখা যাচ্ছে। কারণ অর্থনীতিবিদরা সতর্ক করেছেন, কঠোর লকডাউন অর্থনীতিকে ক্ষতিগ্রস্থ করছে।

চীনের বৃহত্তম শহর সাংহাইতে কর্তৃপক্ষ স্কুল, ব্যবসা, রেস্তোঁরা এবং মলগুলিকে অস্থায়ীভাবে তালাবদ্ধ করতে চলেছে।

কেস বাড়ার সাথে সাথে, দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন শুক্রবার ঘোষণা করেছে, তারা দ্রুত অ্যান্টিজেন পরীক্ষার ব্যবহার চালু করবে। কিটগুলি এখন অনলাইনে বা ফার্মেসিতে সাধারণ নাগরিকরা “স্ব-পরীক্ষার” জন্য কিনতে পারবেন।

 

১৩ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যে আর থাকছে না টু’জি-থ্রি’জি

যুক্তরাজ্যে ফিরতে নতুন আবেদন করেছেন শামীমা বেগম

অনলাইন ডেস্ক

একদিনে সিলেটে ১৬ মৃত্যু, শনাক্ত ৭৫৮