15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

জন্মহার বাড়াতে জাপানে নজিরবিহীন প্যাকেজ

জাপান সরকার দেশটিতে জন্মহার বাড়াতে সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিভিন্ন ধরনের প্যাকেজের ঘোষণা করেছে সরকার। সরকারের দেয়া প্যাকেজ গ্রহণ করছে না তরুণ-তরুণীরা। তারা বিয়ে কিংবা সন্তান নিতে রাজি নয়। আর এতে দিন দিন উদ্বেগ বাড়ছে জাপান সরকারের।

কারণ যে হারে জনসংখ্যা কমছে তাতে উদ্বিগ্ন হওয়াই কথা। শিক্ষার্থী সংকটে বন্ধ হয়ে যাচ্ছে স্কুল। দেখা দিয়েছে জাপানে জনবল সংকট। অন্যদিকে বিদেশী শ্রমিকের উপর নির্ভরতা বাড়ছে ক্রমাগত। এদিকে সন্তান জন্মদানে জনগণকে উৎসাহিত করতে নজীরবিহীন প্যাকেজ ঘোষণা করেছে জাপান সরকার। সন্তান জন্মদান এবং লালন-পালন বাবদ দেশটির ইতিহাসে সর্বোচ্চ প্রণোদনা ঘোষণা করেছে ফুমিও কিশিদা প্রশাসন।

আগামী তিন বছরের জন্য শিশুর জন্ম ও পালনসংক্রান্ত বার্ষিক বাজেট সাড়ে তিন ট্রিলিয়ন ইয়েনে উত্তীর্ণ করা হয়েছে। সন্তান জন্মদান, লালন-পালন ও শিক্ষা খাতে নানা আর্থিক প্রনোদনা বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার। এছাড়া চাইল্ড কেয়ার ছুটিতে থাকাকালে বাবা-মাদের দেয়া হবে বিশেষ ভাতা। রয়েছে সাপ্তাহিক ছুটি বাড়ানোর পরিকল্পনাও।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, নিম্নমুখী জন্মহার জাপানের সমাজব্যবস্থা ও অর্থনীতির জন্য বড় উদ্বেগের কারণ। বিষয়টি কোনোভাবেই অগ্রাহ্য করার সুযোগ নেই।

এম.কে
১২ জুলাই ২০২৩

আরো পড়ুন

বাড়ি ভাড়া ফ্রিজ করতে বিশেষ আইন আনলো স্কটিশ সরকার

অনলাইন ডেস্ক

মরোক্কো থেকে স্পেনে প্রবেশ চেষ্টাকালে ১৮ অভিবাসী নিহত

১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকা অনুমোদন দিলো যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক