12.3 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

জাপানে প্রবাসী শ্রমিকদের জন্য চালু হচ্ছে নতুন ভিসা

উন্নত এবং পরিশ্রমী দেশ জাপানে কাজ করেন অনেক বিদেশি। এবার জাপান সরকার একটি নতুন ভিসা চালু করতে যাচ্ছে, যা বিদেশি সংস্থাগুলোর কর্মীদের দেশটিতে বসবাস সহজ করে তুলবে।

জাপানের অভিবাসন পরিষেবা সংস্থার বরাত দিয়ে শুক্রবার ২ ফেব্রুয়ারি নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, ভ্রমণের পাশাপাশি উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মীদের ছয় মাস পর্যন্ত ‘টেলিওয়ার্কিং’ ভিত্তিতে জাপানে কাজ করার অনুমতি মিলবে।

প্রতিবেদনে বলা হয়, আগামী মাসের মধ্যে এই কার্যক্রম চালু করার আশা করা হচ্ছে। জাপান ‘ডিজিটাল নোম্যাডদের’ স্বাগত জানাতে প্রস্তুত, যারা যেকোনো জায়গা থেকে কাজ করতে পারবেন।

রিপোর্ট অনুসারে, ‘ডিজিটাল নোম্যাড’ ভিসার যোগ্য হতে আবেদনকারীদের বার্ষিক আয় অবশ্যই এক কোটি ইয়েন বা ৬৮ হাজার মার্কিন ডলারের সমতুল্য হতে হবে।

এছাড়াও আবেদনকারীদের অবশ্যই সেই ৫০টি দেশ এবং অঞ্চলের একটির নাগরিক হতে হবে, যাদের সঙ্গে জাপানের ভিসা মওকুফ চুক্তি রয়েছে এবং তাদের ব্যক্তিগত স্বাস্থ্য বীমা রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, এই ভিসাধারীরা তাদের পরিবারের সদস্যদেরও জাপানে নিয়ে আসার অনুমতি পাবে। তবে এক্ষেত্রে তাদের ব্যক্তিগত স্বাস্থ্য বীমার আওতায় থাকতে হবে।

এদিকে জাপানের শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে কর্মরত বিদেশি নাগরিকের সংখ্যা প্রথমবারের মতো ২০ লাখ অতিক্রম করেছে। নিক্কেই এশিয়ার প্রতিবেদন মতে, জাপানে বিদেশি শ্রমিকদের মধ্যে ২৫ শতাংশের বেশি ভিয়েতনামের নাগরিক এরপরই রয়েছে চীন ও ফিলিপিন্স।

সূত্রঃ নিক্কেই

এম.কে
০৫ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

আশ্রয়প্রার্থীদের আবাসন নিয়ে বৃটেন ও ইউরোপ জোরে নেয়া হচ্ছে নানা বিতর্কিত পরিকল্পনা 

মেক্সিকোর সাথে সীমান্ত ক্রসিং ফের খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র

ভারতে এই প্রথম  ‘বিদেশিদের’ জন্যে চালু হলো স্থায়ী বন্দিশিবির

নিউজ ডেস্ক