10.5 C
London
April 27, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

জার্মানিতে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রম শুরু

প্রবাসী বাংলাদেশিদের জন্য বহুল প্রতিক্ষিত ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হলো জার্মানিতে। পাসপোর্ট গ্রহীতাদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে বার্লিনের বাংলাদেশ দূতাবাসে এই  ই-পাসপোর্ট কার্যক্রম সহায়তা করবে।

 

জানা যায়, ই-পাসপোর্টের মাধ্যমে বিশ্বব্যাপী আরো নিরাপদ ও বিশ্বাসযোগ্যতার অধিক তথ্য সংরক্ষণের জন্য অত্যাধুনিক চিপের অন্তর্ভুক্তি, উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য, বৈধতার মেয়াদ বৃদ্ধি ও স্মার্ট ইমিগ্রেশন-সহ বাংলাদেশকে বিশ্বে উন্নত স্থরে উপাস্থাপন করতে সহযোগিতা করবে।

 

বলা হচ্ছে, ই-পাসপোর্টের কার্যক্রম জার্মানিতে শুরু হলেও ধীরে ধীরে বিশ্বের ৮০টি মিশনে এই কার্যক্রম শুরু করার মহাপরিকল্পনা হাতে নিয়েছে বর্তমান শেখ হাসিনা সরকার। আর ই-পাসপোর্টের সর্বস্তরে পৌঁছে গেলে পাসপোর্ট সংক্রান্ত সমস্ত ঝক্কি-ঝামেলার অনেকটাই কমে আসবে মনে করছেন ইমিগ্রেশন বিশেষজ্ঞরা।

 

রোববার (৫ সেপ্টেম্বর) জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ।

 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. আইয়ুব চৌধুরী। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। অনুষ্ঠানে দেশের দূতাবাসের কর্মকর্তারা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

৭ সেপ্টেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

মালয়েশিয়ার দূতাবাসে হটলাইন সেবা চালু

পাসপোর্ট র‌্যাংকিংয়ে আট ধাপ পেছাল বাংলাদেশ

যুক্তরাজ্যের আবারও বাড়ল সুদের হার