10 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেন এক চতুর্থাংশ প্রাপ্তবয়স্ক ব্রিটিশ

যুক্তরাজ্যের প্রাপ্তবয়স্ক নাগরিকদের এক-চতুর্থাংশেরও বেশি মানুষ বিভিন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা টুল ব্যবহার করছেন। দেশটির ৪০ লাখ মানুষ প্রতিনিয়ত কোনো না কোনো কাজে এটি ব্যবহার করছেন। পরিসংখ্যান প্রতিষ্ঠান ডেলয়েটের এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

ডেলয়েট ৪ হাজার ১৫০ প্রাপ্তবয়স্ক মানুষের উপর এ জরিপ পরিচালনা করেছে। সেখানে তারা দেখেছেন, অর্ধেকের বেশি মানুষ জেনারেটিভ এআই সম্পর্কে জানেন এবং প্রায় ৪০ লাখ মানুষ তাদের কাজে এই এআই ব্যবহার করছেন।

জরিপের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যমের এক খবরে বলা হয়েছে, গত নভেম্বরে কৃত্রিম বুদ্ধিমত্তা টুল চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে মানুষের কল্পনাকে অনেকটাই নিয়ন্ত্রণ করছে জেনারেটিভ এআই যা ছবি, ভিডিও, অডিও ও টেক্সটের মতো বিভিন্ন ধরনের ডেটা তৈরি করতে সক্ষম এমন একটি টুল। এআই সিস্টেমের সর্বশেষ প্রজন্মের এ টুলসের ব্যবহার আমাজনের অ্যালেক্সার মতো ভয়েস-কমান্ড স্পিকারকে ছাড়িয়ে গেছে।

ডেলয়েটের জরিপ বলছে, যুক্তরাজ্যের ১৬ থেকে ৭৫ বছর বয়সী মানুষের ২৬ শতাংশ বা ১ কোটি ৩০ লাখ মানুষ জেনারেটিভ এআই টুল ব্যবহার করেছেন। তাদের প্রতি ১০ জনের একজন দৈনিক অন্তত একবার এসব টুল ব্যবহার করছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর নিবন্ধ, প্রবন্ধ, কৌতুক, কবিতা ও চাকরির আবেদন তৈরি করাসহ মানুষের মতো প্রতিক্রিয়া করার ক্ষমতা থাকায় চ্যাটজিপিটি একটি আলোচিত বিষয় হয়ে উঠেছে। বড় বড় কোম্পানিগুলোর চোখও এখন এদিকেই। চ্যাটজিপিটির মতো একই সিস্টেমে মাইক্রোসফটের বিং চ্যাট বট এবং গুগলের বার্ড চ্যাট বট রয়েছে। চলতি সপ্তাহে মার্কিন প্রতিষ্ঠান অ্যানথ্রোপিক ক্লাউড-২ নামে একটি একই রকম এআই টুল বাজারে এনেছে।

এম.কে
২২ জুলাই ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যের রাস্তায় ইসরায়েল বিরোধী মিছিলে যোগ দিয়েছে হাজারও মানুষ

আয়ারল্যান্ডে নিজস্ব অর্থায়নে মসজিদ নির্মাণ করলেন বাংলাদেশি প্রবাসীরা

অনলাইন ডেস্ক

ধার করে সংসার চালাচ্ছে ব্রিটেনের লাখ লাখ মানুষ