17.8 C
London
May 18, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

যুক্তরাষ্ট্র হতে শিক্ষার্থীদের বিক্ষোভ ছড়িয়ে পড়ছে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে শিক্ষার্থী বিক্ষোভ আরও নতুন নতুন দেশে ছড়িয়েছে। এবার যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের ট্রিনিটি কলেজ ও সুইজারল্যান্ডের লুজান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিলিস্তিনিপন্থি প্রতিবাদের ঢেউয়ে শামিল হয়ে গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভ করেছে।

ফিলিস্তিনিদের হত্যা বন্ধের দাবিতে গত ১৭ এপ্রিল যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয়। পরে যুক্তরাষ্ট্রের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোয় চলমান বিক্ষোভ একপর্যায়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। এই তালিকায় যুক্ত হয় ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, জার্মানি, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, মেক্সিকো, ভারত ও লেবাননের নাম।

ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করতে যুক্তরাজ্যের শেফিল্ড, ব্রিস্টল, লিডস এবং নিউক্যাসল সহ কমপক্ষে ছয়টি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয়েছে। শিক্ষার্থীরা তাদের বিশ্ববিদ্যালয়গুলিকে ইসরায়েলের বিশ্ববিদ্যালয় গুলির সাথে সংযোগ বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়েছে।

পূর্ব অ্যাংলিয়া (ইউইএ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডেভিড মাগুয়ের বলেছেন, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির বিক্ষোভগুলি শান্তিপূর্ণ ছিল তবে তিনি জানান মার্কিন যুক্তরাষ্ট্রে যেমন ঘটেছিল এখানেও পরিস্থিতি একই হতে পারে।

ইতিমধ্যে ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের৷ শিক্ষার্থীরা একটি বিবৃতিতে ঘোষণা করেছে তারা বিক্ষোভ চালিয়ে যাবে। ইসরায়েলের বিরুদ্ধে তাদের অবস্থান অনেক শক্ত এবং তারা এই যুদ্ধের পরিসমাপ্তি চায়।

ডাবলিনে শুক্রবার শিক্ষার্থীরা শিবির গেড়ে বিক্ষোভ শুরু করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সতর্কতামূলক পদক্ষেপ নিতে শুরু করে। শনিবার ক্যাম্পাসে প্রবেশে বিধিনিষেধ আরোপ করে তারা। এছাড়া ‘বুক অব কেলস’ প্রদর্শনী বন্ধ করে দেয়, যা আয়ার‌ল্যান্ডের শীর্ষ পর্যটক আকর্ষণ।

বিশ্ববিদ্যালয়টির ছাত্র সংসদ জানিয়েছে, গত কয়েক মাসে হওয়া বিভিন্ন প্রতিবাদের কারণে বিশ্ববিদ্যালয়ের যে ক্ষতি হয়েছে তার জন্য কর্তৃপক্ষ তাদের ২,১৪০০০ ইউরো জরিমানা করেছে।

সংসদ এই কথা জানানোর পর ফিলিস্তিনপন্থি প্রতিবাদকারীরা শিবির স্থাপন করে গাজা যুদ্ধবিরোধী বিক্ষোভ করতে শুরু করে। তারা বিশ্ববিদ্যালয়ের প্রতি ইসরায়েলের সঙ্গে একাডেমিক সম্পর্ক ছিন্ন করার ও যেসব কোম্পানির সঙ্গে ইসরায়েলের মিত্রতা আছে সেগুলো সঙ্গে সম্পর্ক ত্যাগ করার দাবি জানায়।

সুইজারল্যান্ডের লুজানে প্রায় ১০০ শিক্ষার্থী একটি ভবন দখল করে নিয়ে বিক্ষোভ করছে ও বিভিন্ন দাবি জানাচ্ছে। তাদের এসব দাবির অন্যতম ইসরায়েলের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক সহযোগিতা বন্ধ করা।

সূত্রঃ রয়টার্স

এম.কে
০৫ মে ২০২৪

আরো পড়ুন

ভারত এখন বিশ্বের ক্যান্সার রাজধানীঃ অ্যাপোলো হসপিটালস

টিকটকের নতুন নিয়ম, মুছে যাবে ভিডিও

মিয়ানমারের সামরিক বাহিনীকে জেট ফুয়েল না দেওয়ার আহ্বান অ্যামনেস্টির