12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

মিয়ানমারের সামরিক বাহিনীকে জেট ফুয়েল না দেওয়ার আহ্বান অ্যামনেস্টির

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বৃহস্পতিবার একটি প্রতিবেদনে বলেছে, ব্যাপক যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত মিয়ানমারে শেভরন, পেট্রোচায়না এবং অন্যান্য তেল সংস্থাগুলি বেসামরিক ব্যবহারের জন্য জেট জ্বালানী প্রেরণ করেছে। যে জ্বালানি অনিচ্ছাকৃত ভাবে হলেও তাদের বিমানবাহিনীর হাতে যাবার সম্ভাবনা আছে। তাই এই সরবরাহ বন্ধ করা উচিৎ বলে তারা দাবি করেন।

 

‘ডেডলি কার্গো’ রিপোর্টে সাপ্লাই জেট এ-১ জ্বালানীর আটটি চালান পরীক্ষার কথা বলা হয়েছে – যা ব্যাপকভাবে বিমান চালনায় ব্যবহৃত হয় এবং তা মিয়ানমারে যুদ্ধাপরাধে ইন্ধন জোগাতে সাহায্য করে। ফেব্রুয়ারী ২০২১-এ এক অভ্যুত্থানের মধ্য দিয়ে সেই দেশে নির্বাচিত সরকারকে উৎখাত করা হয় এবং একটি রক্তাক্ত সংঘাত শুরু হয় যা হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

 

ফাঁস হওয়া কোম্পানির রেকর্ড, স্যাটেলাইট ডেটা এবং সামরিক সুত্রগুলোর সাক্ষাত্কারের উপর ভিত্তি করে, অ্যামনেস্টি মিয়ানমারের অভ্যন্তরে “অঙ্গাঙ্গিভাবে সংযুক্ত” বেসামরিক ও সামরিক জ্বালানী সরবরাহ চেইনের সন্ধান পায় যা পরিস্কার ইংগিত দেয় যে এই জ্বালানি কেবল বেসামরিক ব্যবহারের জন্যই ছিল না।

 

রিপোর্টের প্রধান লেখক মন্টসে ফেরের, ভয়েস অফ আমেরিকাকে মিয়ানমারের সামরিক বাহিনীর অনেক শিল্প এবং এই শিল্পের সাথে জড়িত কোম্পানি এবং সংস্থাগুলির একে অপরের উপর দখল থাকার কথা জানিয়ে বলেন, ” এ-১ এর কোনো চালান অবতরণের পর মিয়ানমারের সামরিক বাহিনী ওই জ্বালানির অপব্যবহার বা ব্যবহার করার ঝুঁকি অনেক বেশি । এ কারণে সমস্ত সংস্থার সরবরাহ বন্ধ করা উচিত।”

 

গত ২৩ অক্টোবর সামরিক বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৫০ জন নিহত হওয়ার পর এই প্রতিবেদন প্রকাশ করা হয়। অভ্যুত্থানের পর এটিই ছিল সবচেয়ে প্রাণঘাতী বিমান হামলা। জাতিসংঘ বলছে, মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলে এক মাস আগে একটি স্কুলে সামরিক বোমা হামলা চালানো হয়, যাতে আরও ১১ শিশু নিহত হয়।

 

৫ নভেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

রান্নার তেল বিক্রি সীমিত করছে ব্রিটিশ সুপারমার্কেটগুলো

অনলাইন ডেস্ক

লন্ডনে ধেয়ে আসছে করোনার ‘ভয়ংকর’ রূপ ওমিক্রন

অনলাইন ডেস্ক

‘ব্রিটিশ পুলিশের মধ্যে রয়েছে যৌনতাবাদের বিষাক্ত সংস্কৃতি’

নিউজ ডেস্ক