9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

বিশ্বের সবচেয়ে সহিংস দেশ মিয়ানমার, বাংলাদেশ ২২তম

ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি বিশ্বের সবেচেয়ে অপরাধপ্রবণ ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে এসিএলইডি। এ তালিকায় শীর্ষস্থানে রয়েছে মিয়ানমার। এতে ১৬ নম্বরে রয়েছে ভারত, ১৯ নম্বরে পাকিস্তান, আর ২২তম স্থানে রয়েছে বাংলাদেশ।

এসিএলইডির তালিকায় দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে সিরিয়া, মেক্সিকো, ইউক্রেন ও নাইজেরিয়া। তালিকার একদম শেষে রয়েছে আমেরিকা। পশ্চিমা দেশগুলোর মধ্যে একমাত্র আমেরিকার নামই এসেছে এ তালিকায়।

এসিএলইডি জানিয়েছে, ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত বিশ্বের ২৪০টি দেশ ও অঞ্চলের সংঘাতের তথ্য সংগ্রহ করে এ তালিকা তৈরি করা হয়েছে।

এসিএলইডির তথ্য বিশ্লেষণে দেখা গেছে, বিশ্বজুড়ে এ এক বছরে ১ লাখ ৩৯ হাজারের বেশি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। এতে ১ লাখ ৪৭ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। গত এক বছরে সহিংসতা বেড়েছে ২৭ শতাংশ।

প্রতিষ্ঠানটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, এক বছরে কমপক্ষে একটি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে, এমন দেশ ও অঞ্চলের সংখ্যা ১৬৭। বিশ্বে যে পরিমাণ সহিংসতার ঘটনা ঘটেছে, এর ৯৭ শতাংশ ঘটনাই ঘটছে তালিকায় থাকা ৫০টি দেশে।

প্রতি বছর চারটি মানদণ্ড ধরে সহিংস দেশের তালিকা প্রকাশ করে এসিএলইডি। এ মানদণ্ডগুলো হলো: সহিংসতায় নিহতের ঘটনা, জনসাধারণের জন্য ঝুঁকি, কী পরিমাণ এলাকায় সহিংসতা ছড়িয়েছে, সশস্ত্র গোষ্ঠীর সংখ্যা। আর সহিংসতাপ্রবণ দেশগুলোকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো: ‘চরম’, ‘উচ্চ’ ও ‘উত্তাল’। তালিকায় বাংলাদেশের অবস্থান উচ্চ সহিংসতাপ্রবণ ভাগে।

এম.কে
২৫ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

নগর তলিয়ে গেলেও মেয়রের দাবি গতবারের তুলনায় কম হয়েছে জলাবদ্ধতা

বিদেশ থেকে কেবল ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরা ওমরায় যেতে পারবেন

অনলাইন ডেস্ক

বৈধ সঙ্গী সাথে থাকার বাধ্যবাধকতা তুলে দেয়ার পর ওমরাহ ভিসা পাচ্ছেন একাকী নারীরা

অনলাইন ডেস্ক