17.1 C
London
September 21, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

জার্মানিতে আরও একটি ইসলামিক কেন্দ্র নিষিদ্ধ

জার্মানির ব্রান্ডেনবুর্গ রাজ্যের একটি ইসলামিক কেন্দ্রে বৃহস্পতিবার অভিযান চালানো হয়েছে। ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে কেন্দ্রটির সংশ্লিষ্টতা আছে বলে জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী মিশায়েল স্ট্যুবগেন।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে প্রতিষ্ঠিত ইসলামিক সেন্টার ফ্যুয়র্স্টেনভাল্ডে বা আইজেডএফকে নিষিদ্ধও করা হয়েছে। বার্লিন থেকে প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে কেন্দ্রটি অবস্থিত। এই কেন্দ্র থেকে আল-সালাম নামের একটি মসজিদ পরিচালনা করা হতো।

অভিযানের সময় ঐ কেন্দ্র থেকে একটি ল্যাপটপ ও ‘অনেক’ অর্থ উদ্ধার করা হয়। অন্তত ৭০ জন পুলিশ অভিযানে অংশ নেন। কেন্দ্রটি ছাড়াও মসজিদের ইমামদের বাড়িতেও অভিযান হয়েছে।

ব্রান্ডেনবুর্গ রাজ্যে নির্বাচনের ১০ দিন আগে এই অভিযান চালানো হলো। নির্বাচনের জরিপে চরম ডানপন্থি, অভিবাসনবিরোধী এএফডি দল এগিয়ে আছে।

মুসলিম ব্রাদারহুডের সঙ্গেও আইজেডএফ এর সংশ্লিষ্টতা আছে বলে জানান রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী স্ট্যুবগেন।

সংগঠনটি মুক্ত গণতান্ত্রিক ব্যবস্থার বিরুদ্ধে কাজ করে, ইহুদিবিদ্বেষী আখ্যান ছড়ায় এবং ইসরায়েলের অস্তিত্বের অধিকারকে অস্বীকার করে। আমরা এসব মেনে নিতে পারি না, বলে মন্তব্য করেন তিনি।

জার্মানি, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ আরও কয়েকটি দেশ হামাসকে সন্ত্রাসী সংগঠন বলে বিবেচনা করে। এর আগে জুলাই মাসে হামবুর্গ ইসলামিক সেন্টার বন্ধ করে দেওয়া হয়। এটি ইরান ও হেজবুল্লাহর সঙ্গে সংশ্লিষ্ট একটি ‘ইসলামি জঙ্গি সংগঠন’ বলে অভিযোগ করা হয়েছে।

সূত্রঃ ডয়েচে ভেলে

এম.কে
১৫ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

পুতিনের বেশে অন্তত তিনজন, দাবি ইউক্রেনের গোয়েন্দাদের

ইরানে পাল্টা হামলায় অংশ নেবে না আমেরিকা: হোয়াইট হাউস

একনায়ক কিম জং উনের জায়গা নিবে কে?