10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
ইউরোপ

জার্মানীতে গাঁজা সেবনকে বৈধ ঘোষণা করল সরকার

কিছুদিন আগেই গাঁজার ব্যবহারকে বৈধ ঘোষণা করেছে জার্মানি। বিনোদনমূলক ব্যবহার ও চাষ বৈধ করার জন্য গত ফেব্রুয়ারি মাসে জার্মানির মন্ত্রিসভায় বিলটি পাস হয়। গত ১ এপ্রিল থেকে স্থানভেদে প্রকাশ্যে ধূমপানের আকারে গাঁজা সেবনের অনুমোদন দেয়া হয়।

বার্লিন পুলিশ জানিয়েছে, সম্প্রতি জার্মানিতে গাঁজার বৈধতা উদযাপনের জন্য শনিবার ২০ এপ্রিল জার্মানির রাজধানীর ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গ গেটে প্রায় চার হাজার মানুষ জড়ো হয়েছিলেন।

তাদের সবার হাতে ছিল ‘সবাই অ্যালকোহল পছন্দ করে না’ এমন প্ল্যাকার্ড, আর উন্মুক্ত রাস্তায় সবাই একসাথে আনন্দের সহিত সম্মিলিত ভাবে গাঁজা সেবন করছিলেন।

জার্মানিতে গাঁজা খাওয়া বৈধ হলেও জার্মানির জাতীয় রেলওয়ে সংস্থা ডয়চে বান (ডিবি) শনিবার ঘোষণা করেছে, দেশের বিভিন্ন রেল স্টেশনে হাশিশ ও গাঁজা সেবন নিষিদ্ধ করা হবে।

নতুন পাস হওয়া আইন অনুযায়ী প্রাপ্তবয়স্করা ২৫ গ্রাম পর্যন্ত গাঁজা নিজেদের কাছে রাখতে পারবে এবং সর্বোচ্চ তিনটি গাছ লাগাতে পারবে। এছাড়া অলাভজনক ‘ক্যানাবিস ক্লাব’ বা গাঁজা ক্লাবের অংশ হিসেবে গাঁজা সংগ্রহ করতে পারবে। তবে স্কুল ও খেলার মাঠের মতো এলাকায় গাঁজা সেবন অবৈধ থাকবে।

জার্মানির রেলওয়ে প্লাটফর্মগুলোতে সাধারণত সিগারেট ও সিগার খাওয়ার নির্দিষ্ট জায়গা থাকে। তবে তারা বলেছে যে পথচারী অঞ্চল, স্কুল এবং খেলার মাঠের নিকটে দিনের বেলা গাঁজার ব্যবহার নিষিদ্ধ করায় তারা তাদের স্টেশনগুলোতেও গাঁজা সেবন নিষিদ্ধ করবে এবং সমস্ত যাত্রী, বিশেষত শিশু এবং তরুণদের সুরক্ষা নিশ্চিত করবে। আগামী এক মাসের মধ্যেই নতুন নিয়ম চালু হবে বলে জানিয়েছে সংস্থাটি।

সূত্রঃ রয়টার্স

এম.কে
২৩ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশিসহ ৪৩ অভিবাসী নিয়ে ভূমধ্যসাগরে নৌকাডুবি

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে আশ্রয় চাইলেন যুদ্ধের প্রতিবাদকারী রাশিয়ান দম্পতি

বিভিন্ন অপরাধে জড়িত ১৮ হাজার ব্যক্তির সুইস ব্যাংক অ্যাকাউন্ট ফাঁস!

অনলাইন ডেস্ক