5 C
London
April 26, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকআমেরিকাশীর্ষ খবর

টিকটক বন্ধে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে চায়না ক্ষুব্ধ

সরকারি ডিভাইসে চীনা মালিকানাধীন অ্যাপ টিকটক নিষিদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। আগামী ৩০ দিনের মধ্যে ডিভাইস থেকে টিকটক সরিয়ে ফেলতে নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল সোমবার হোয়াইট হাউস এই সিদ্ধান্ত ঘোষণা করে।
ইউএস ডেটা সুরক্ষিত রাখার জন্য ফেডারেল সংস্থাগুলোকে অবশ্যই ফোন এবং সিস্টেম থেকে টিকটক সরিয়ে দিতে হবে। গত বছরের শেষদিকে কংগ্রেসের আদেশের পর এই নিষেধাজ্ঞা এলো। এর আগে কানাডা,ইইউ,তাইওয়ান একই পদক্ষেপ নিয়েছিল।
যুক্তরাষ্ট্রে চীনা নজরদারি বেলুন শনাক্ত হওয়ার পর দেশটি নিরাপত্তা উদ্বেগের মধ্যে রয়েছে। তবে বেলুনকাণ্ডের পর ভিডিও শেয়ারিং অ্যাপে সরাসরি নিষেধাজ্ঞায় কূটনৈতিক সংকট আরও বাড়বে বলে মনে করেন কূটনীতিকরা।
এর আগে টিকটক জানিয়েছিল, অ্যাপটির ব্যাপারে উদ্বেগগুলো ভুল তথ্যের মাধ্যমে উস্কে দেওয়া হচ্ছে। গুজব ছড়ানো হয়েছে, অ্যাপটি আমেরিকানদের ওপর গুপ্তচরবৃত্তি করছে। ব্যক্তিগতভাবে টিকটক নিষিদ্ধ হলে ১০০ মিলিয়নের মতো আমেরিকানের ওপর প্রভাব ফেলবে।
মার্কিন কংগ্রেস গত ডিসেম্বরে ফেডারেল কর্মীদের সরকারি মালিকানাধীন ডিভাইসে চীনা মালিকানাধীন ভিডিও অ্যাপ ব্যবহার করতে বাধা দেওয়ার জন্য ভোট দিয়েছে এবং বাইডেন প্রশাসনকে কড়া নির্দেশনা জারি করার জন্য দুই মাসের সময় দিয়েছিল। চীনা অ্যাপগুলোকে বেইজিং আমেরিকানদের ওপর গুপ্তচরবৃত্তি করতে ব্যবহার করতে পারে এমন আশঙ্কা করে যুক্তরাষ্ট্র।
ফেডারেল চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার ক্রিস ডিরুশা বলেন, এই নির্দেশিকা আমাদের ডিজিটাল অবকাঠামো সুরক্ষিত করতে এবং আমেরিকান জনগণের নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষায় প্রশাসনের চলমান প্রতিশ্রুতির অংশ।
হোয়াইট হাউস, প্রতিরক্ষা বিভাগ, হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এবং পররাষ্ট্র দপ্তরসহ অনেক সরকারি সংস্থা আগে থেকেই সরকারি ডিভাইস থেকে টিকটক নিষিদ্ধ করেছিল।
এম.কে
০১ মার্চ ২০২৩

আরো পড়ুন

সিলেটের ৩ যুক্তরাজ্য প্রবাসীর মৃত্যু জেনারেটরের ধোঁয়া থেকে: পুলিশ

যুক্তরাজ্যের দুই-তৃতীয়াংশ পরিবার জানুয়ারি নাগাদ জ্বালানি দারিদ্র্যের মধ্যে পড়তে পারে

বাংলাদেশ থেকে ফ্যামিলি ভিসায় সুইডেন প্রবেশে বাধা নেই