11.1 C
London
May 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

টিকা রফতানি নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে ইইউর ফের বিরোধ

টিকা রফতানি নিয়ে আবারও যুক্তরাজ্যের সঙ্গে বিরোধ দেখা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের।

 

বুধবার (১৭ মার্চ) ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লাইয়েন বলেন, টিকা উৎপাদনকারী দেশ হওয়া সত্ত্বেও ব্রিটেনকে ভ্যাকসিন সহায়তা দিয়ে আসছে ইইউ। ভবিষ্যতে ব্রিটেন নিজেদের উৎপাদিত ভ্যাকসিন ইউরোপীয় রাষ্ট্রগুলোতে রফতানি না করলে, দেশটিতে টিকা সহায়তা বন্ধ করে দেয়া হবে বলেও সতর্ক করে দেন তিনি।

 

তিনি বলেন, ‘টিকা উৎপাদনকারী একটি দেশকে কেন আমরা টিকা সহায়তা দিচ্ছি, তা আমাদের জনগণকে বোঝাতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে। কেননা বিনিময়ে ওইসব দেশ থেকে আমরা কিছুই পাচ্ছি না। তাই ভবিষ্যতে আমরা তাদেরকে টিকা সরবরাহ করবো কিনা তা ভেবে দেখতে হবে। আমরা চাই, সহায়তা হতে হবে উভয়মুখী।’সূত্র: সময় সংবাদ

 

ইউরোপজুড়ে করোনার ভ্যাকসিন কার্যক্রম অব্যাহত থাকলেও, টিকা স্বল্পতা ও উৎপাদন কার্যক্রম ব্যহত হওয়ায় গতি আসছে না টিকাদানে। চাহিদার তুলনায় সরবরাহ নিতান্তই অপ্রতুল হওয়ায় এখনও ভ্যাকসিনের আওতায় আসতে বাকি ইউরোপের বিশাল একটি জনগোষ্ঠী।

 

এর আগে, সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে উদ্বেগের প্রকাশ করে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত করেছে নেদারল্যান্ডস। সোমবার (১৫ মার্চ) সেদেশের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এই ভ্যাকসিন নিয়ে কোনো সন্দেহের ভিতরে থাকতে পারবো না। আমাদের নিশ্চিত করতে হবে যে সবকিছু ঠিক আছে, তাই আপাতত বিরতি নেওয়াই বুদ্ধিমানের কাজ বলে মনে করছি।

 

এছাড়া ইতালি ও অস্ট্রিয়াসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই ভ্যাকসিনের কয়েকটি ব্যাচ ব্যবহার স্থগিত করে।

 

এদিকে বিশ্বজুড়ে আবারও বেড়েছে করোনার সংক্রমণ। বুধবার (১৭ মার্চ) একদিনে ৫ লাখের বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন প্রায় ১০ হাজার। এরমধ্যে, সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে ব্রাজিলে।

 

আরও দেখুন:

 

১৮ মার্চ ২০২১
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যে প্রতিকূল আবহাওয়ায় ফ্লাইট স্থগিত

Law with N. Rahman | 24 January

‘ভ্যাকসিন পাসপোর্ট’ আইনের অনুমোদন দিল ফ্রান্স