9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়াশীর্ষ খবর

শুরু হতে যাচ্ছে রুপি-রুবেল বাণিজ্য

রাশিয়া SWIFT যোগাযোগ ব্যবস্থা এবং বেশ কয়েকটি আন্তর্জাতিক মুদ্রা বাজারে প্রবেশাধিকার হারালে, কৌশলগত অংশীদার হিসেবে ভারতের সাথে বাণিজ্য চালানোর বিকল্প খুঁজছে। রুপি-রুবেল বাণিজ্য প্রক্রিয়া আগামী এক সপ্তাহের মধ্যেই প্রস্তুত হতে পারে বলে জানা গেছে।

 

এই বাণিজ্য চুক্তি দেশগুলিকে একে অপরের নিজ নিজ মুদ্রায় সরাসরি বাণিজ্য করার অনুমতি দেবে। আগামী সপ্তাহে এই ব্যবস্থাটি ঘোষণা আসতে পারে।

 

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) সভাপতি এ শক্তিভেল সিএনবিসিকে বলেছেন, আগামী সপ্তাহে বাণিজ্য ব্যবস্থা উন্মোচন করা হতে পারে।

 

জানা যায়, এই সংস্থাটি সরকার দ্বারা প্রতিষ্ঠিত শীর্ষ বাণিজ্য প্রচার সংস্থা এবং ২ লাখের বেশি রপ্তানিকারকের প্রতিনিধিত্ব করে৷

 

শক্তিভেল যোগ করেছেন যে বাণিজ্যে জড়িত হওয়ার জন্য চার থেকে পাঁচটি ব্যাঙ্ক নির্বাচন করা হবে এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর, অর্থমন্ত্রী এবং ব্যাঙ্কগুলির মধ্যে পরামর্শের ভিত্তিতে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হবে।

 

ভারতের সাথে রাশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য ছোট হলেও, রাশিয়ার সামরিক হার্ডওয়্যারসহ কিছুক্ষেত্রে দেশটির উপর নির্ভর করে ভারত। ফলে এই বাণিজ্যটি কৌশলগত গুরুত্বপূর্ণ। তাছাড়া, ক্রমাগত নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়া থেকে শত শত পশ্চিমা কোম্পানির চলে গেছে। ফলে ভারতীয় সংস্থাগুলির জন্যে রাশিয়ায় নিজেদেরকে প্রতিষ্ঠিত করার সুযোগ রয়েছে।

 

রশিয়ায় ভারতের রপ্তানি বেশ নেই। যেহেতু পুরো পশ্চিমা বিশ্ব রাশিয়াকে প্রত্যাক্ষান করেছে, সেক্ষেত্রে ভারতীয় সংস্থাগুলোর প্রবেশের সুযোগ রয়েছে।

 

এদিকে, রাশিয়া এবং মার্কিন বাণিজ্য একযোগে চালানোর ভারসাম্য কিভাবে বজায় রাখবে ভারত তা নিশ্চিত নয়।

আরো পড়ুন

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট আরব আমিরাতের

আর নয় এরোপ্লেন মোড, ফ্লাইটে কল করার অনুমোতি দিচ্ছে ইইউ

অনলাইন ডেস্ক

রেকর্ড রানের জয়ে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করল বাংলাদেশ

নিউজ ডেস্ক