9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
Uncategorizedযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

টুরিং স্টুডেন্ট এক্সচেঞ্জ স্কিম থেকে বাদ পড়ল ব্রিটিশ কাউন্সিল

১১০ মিলিয়ন পাউন্ডের ‘টুরিং স্টুডেন্ট এক্সচেঞ্জ স্কিম’ থেকে বাদ দেয়া হচ্ছে ব্রিটিশ কাউন্সিলকে, এবং সে জায়গা প্রতিস্থাপন করবে আউটসোর্সিং ফার্ম ‘ক্যাপিটা’। দ্য গার্ডিয়ান জানায়, বাতাসে এমন খবরই ভাসছে।

 

সিদ্ধান্তটি এখনও প্রকাশ্যে না আসলেও উচ্চশিক্ষার অভ্যন্তরীণ কর্তাব্যক্তিদের হতবাক করেছে। কারণ আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের ক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিলের সুদীর্ঘ অভিজ্ঞতা হারানোর আশঙ্কা রয়েছে এতে।

উল্লেখ্য, ব্রিটিশ কাউন্সিল কয়েক হাজার তরুণ-তরুণীকে বিদেশে কাজ এবং অধ্যয়নের স্থান খুঁজে পেতে সহায়তা করেছে।

 

২০২০ সালে বরিস জনসন দ্বারা ঘোষিত টুরিং স্কিম, ব্রেক্সিটের পরে যুক্তরাজ্য প্রত্যাহার করার পরে ইইউ-এর ইরাসমাস ছাত্র বিনিময় স্কিমকে প্রতিস্থাপন করে। দরপত্রের জন্য বিড কমিয়ে দেওয়ায় ব্রিটিশ কাউন্সিল এখন প্রধান অংশীদার হিসাবে তার ভূমিকা হারাতে চলেছে।

 

চুক্তিটি হারালে স্বনামধন্য ব্রিটিশ কাউন্সিলের জন্য একটি আর্থিক ধাক্কা হবে, যা ইতোমধ্যে মহামারি চলাকালীন আয় হারানো এবং ফরেন অফিসের তহবিল হ্রাসের ফলে কর্মী ছাঁটাই এবং অফিস বন্ধ হয়ে যাওয়াকে বাড়িয়ে তুলবে।

 

ব্রিটিশ কাউন্সিল বলেছে: “আমরা ২০২১ সালের ফেব্রুয়ারিতে টুরিং স্কিম চালু করতে পেরে গর্বিত এবং টুরিং স্কিমের উদ্বোধনী বছরে ৯৮ মিলিয়ন পাউন্ড অনুদান তহবিল গঠন করেছি, যার মধ্যে ৪১,০২৪ জন অংশগ্রহণকারী রয়েছে, যার মধ্যে ৪৮% শিক্ষার্থী সুবিধাবঞ্চিত পরিবার থেকে এসেছেন বলে চিহ্নিত করা হয়েছে।”

 

আউটসোর্সিং কোম্পানিগুলিকে চুক্তি প্রদানের জন্য সরকারের প্রচেষ্টার সর্বশেষ উদাহরণ হল ক্যাপিটা নিয়োগ করা। এনএইচএস ইংল্যান্ডে সেনা নিয়োগের পাশাপাশি ব্যাক-অফিস প্রশাসনের সাথে জড়িত হাই-প্রোফাইল ব্যর্থতার সমালোচনা সত্ত্বেও এই নীতির প্রধান সুবিধাভোগীদের একজন।

 

৮ ডিসেম্বর ২০২১
সূত্র- দ্য গার্ডিয়ান
এনএইচ

আরো পড়ুন

Spirit of Cricket with Ratan ll Episode 04 ll Mohammed Ashraful

প্রভাবশালীর বাড়ির পাশে জমি কিনে বিপাকে প্রবাসী

যুক্তরাজ্যে খাদ্যের মূল্য বৃদ্ধিতে দায়ী সুপারমার্কেট